Homeখেলামেসির জন্য এবার বদলে যাচ্ছে এমএলএসের নিয়ম

মেসির জন্য এবার বদলে যাচ্ছে এমএলএসের নিয়ম

এই সেপ্টেম্বরেই আর্জেন্টিনার হয়ে বাছাই পর্বের ম্যাচ খেলবেন লিওনেল মেসি। যে কারণে ইন্টার মায়ামির হয়ে বেশ কয়েকটা ম্যাচ খেলতে পারবেন না। বাছাই পর্বের খেলা আছে অক্টোবর ও নভেম্বরেও। মেসির ওপর অধিক মাত্রায় নির্ভরশীল ইন্টার মায়ামি তাই ভালোই বিপদে পড়ছে। শুধু মেসিই নয়, এ সময় জাতীয় দলের হয়ে খেলতে ক্লাব ছাড়বেন আরও বেশ কয়েকজন। এমন বাস্তবতা সামনে রেখে নতুন নিয়মের কথা ভাবছে মেজর লিগ সকার (এমএলএস) কর্তৃপক্ষ।

সেপ্টেম্বর-অক্টোবর মিলে মায়ামির ম্যাচ আছে ১০টি। এ সময়ে আর্জেন্টিনা জাতীয় দলেরও চারটি ম্যাচ আছে। তাই বেশ কয়েকটি ম্যাচ মেসিকে পাবে না মায়ামি। যে কারণে নিউইয়র্ক রেড বুলসের বিপক্ষে ম্যাচ শেষে মায়ামির আর্জেন্টাইন কোচ জেরার্দো টাটা মার্টিনো বলেছিলেন,  ‘ঘুরিয়ে-ফিরিয়ে খেলে আমাদের অভ্যস্ত হতে হবে। কারণ, মেসি শিগগিরই জাতীয় দলে যোগ দেবে। সে কমপক্ষে তিনটি ম্যাচ মিস করবে, পরের বছরও এমনটা হবে। যখন মেসি দলের সঙ্গে থাকবে না, তখনো যেন ফলাফল আমাদের পক্ষে আসে, সেটা আমাদের বুঝতে হবে।’

অর্থ্যাৎ, মেসিকে ছাড়াই জিততে শিখতে হবে মায়ামিকে। তবে আগামী বছর হয়ত আন্তর্জাতিক ম্যাচের জন্য আর্জেন্টাইন মহাতারকাকে আর মিস করতে হবে না এমএলএসের দলটির। মেসিদের কথা ভেবে নিয়ম পরিবর্তনের কথা ভাবছে এমএলএস কর্তৃপক্ষ। লিগের সূচিতে যোগ হচ্ছে আন্তর্জাতিক বিরতি।

আন্তর্জাতিক ফুটবলের উইন্ডোতে সাধারণত ইউরোপের লিগগুলোতে ক্লাবের প্রতিযোগিতা বন্ধ থাকে। এ সময়ে খেলোয়াড়রা জাতীয় দলের হয়ে খেলে থাকেন। তবে এমএলএসে এ রকম কোনো বন্ধ থাকে না। তাই স্বাভাবিকভাবে জাতীয় দলে ডাক পাওয়া খেলোয়াড়রা ক্লাবের খেলা মিস করেন।

আন্তর্জাতিক বিরতিতে মায়ামি শুধু মেসিকেই না, দলে পাবে না আরও বেশ কয়েকজনকে। জর্দি আলবা, ডিআন্দ্রে ইয়েডলিন, জোসেফ মার্টিনেজ, ড্রেক ক্যালেন্ডাররাও যার যার জাতীয় দলের হয়ে খেলতে যাবেন। তবে তারা এতদিন থেকে খেলার পরও এই নিয়মে কোনো বদল আসেনি। এবার মেসির নামের ভারেই এমএলএস এমন সদ্ধান্ত নেওয়ার কথা ভাবছে।

বিষয়টিকে ক্লাবগুলোর জন্য মঙ্গলজনক বলে মনে করছেন ইন্টার মায়ামির কোচ টাটা মার্টিনো। ন্যাশভিলের বিপক্ষে ম্যাচের আগে তিনি বলেন, ‘আমি জেনেছি, আগামী বছর থেকে এমএলএস বিষয়টা বিবেচনা করছে, সম্ভবত এই সময়ে লিগ বন্ধও থাকবে।’

সর্বশেষ খবর