Homeআন্তর্জাতিকমিয়ানমারে ২০২৫ সালে জাতীয় নির্বাচনের পরিকল্পনা জান্তার

মিয়ানমারে ২০২৫ সালে জাতীয় নির্বাচনের পরিকল্পনা জান্তার

আগামী ২০২৫ সালে মিয়ানমারে জাতীয় নির্বাচন আয়োজনের পরিকল্পনা করছে ক্ষমতাসীন জান্তা সরকার। সামরিক বাহিনী সমর্থিত একটি রাজনৈতিক দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির এক নেতার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) ওই নেতা জানিয়েছেন, বড় কোনো অঘটন না ঘটলে ২০২৫ সালে নির্বাচন হতে পারে। জান্তা সমর্থিত অপর একটি রাজনৈতিক দলের প্রথম সারির এক নেতাও একই তথ্য জানিয়েছেন।

এদিকে মঙ্গলবার মিয়ানমারের নির্বাচন কমিশন এক বিবৃতিতে জানিয়েছে, নির্বাচনে অংশ নেয়ার জন্য ৩৬টি রাজনৈতিক দলকে অনুমতি দেয়া হয়েছে। তবে নির্বাচন কবে হবে-সে সংক্রান্ত কোনো ইঙ্গিত পাওয়া যায়নি কমিশনের বিবৃতিতে।

মিয়ানমারের জান্তাপ্রধান জেনারেল মিন অং হ্লেইং গত শনিবার রাষ্ট্রায়ত্ত দৈনিক গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমারকে এক সাক্ষাৎকারে জানান, জনশুমারির মাধ্যমে জাতীয় ভোটার তালিকা হালনাগাদ করার পর নির্বাচনের প্রস্তুতির কাজ আরম্ভ হবে। ২০২৪ সালের পুরো বছর ধরে চলবে এই কাজ।

অন্যদিকে মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি কারাগারে অসুস্থ হয়ে পড়েছেন বলে জানিয়েছে তার দল এনএলডি। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, কারাগারের বাইরে থেকে চিকিৎসক আনার অনুরোধ করলেও তা প্রত্যাখ্যান করেছে জান্তা সরকার।

নোবেলজয়ী মিয়ানমারের এই নেত্রীর বর্তমান বয়স ৭৮ বছর এবং বাইরের চিকিৎসকের পরিবর্তে কারাগার বিভাগের ডাক্তার দিয়ে বর্তমানে সু চির চিকিৎসা করা হচ্ছে।

সু চির অসুস্থতা সম্পর্কে অবগত ওই সূত্র জানিয়েছেন, ‘অং সান সু চির মাড়ি ফুলে গেছে। এই কারণে তিনি ভালোভাবে খেতে পারছেন না। এছাড়া তার বমিও হচ্ছে। এর সঙ্গে মাথা ঘোরারও সমস্যা দেখা গেছে তার।’

এ বিষয়ে জানার জন্য জান্তা সরকারের মুখপাত্রকে ফোন করেছে রয়টার্স কিন্তু তাদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

সর্বশেষ খবর