Homeআন্তর্জাতিকমুক্তিযুদ্ধের ইতিহাস লেখক গীতা মেহতা মারা গেছেন

মুক্তিযুদ্ধের ইতিহাস লেখক গীতা মেহতা মারা গেছেন

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস লেখক, সাংবাদিক এবং ভারতের উড়িষ্যা রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বড় বোন গীতা মেহতা মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

শনিবার (১৬ সেপ্টেম্বর) ভারতের রাজধানী দিল্লির বাসভবনে বার্ধক্যজনিত অসুস্থতায় মারা যান তিনি। রোববার (১৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা আইএএনএস এবং সংবাদমাধ্যম এনডিটিভি।

আইএএনএস প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গীতা মেহতা ১৯৭০-৭১ সালে আমেরিকান টেলিভিশন নেটওয়ার্ক এনবিসিতে তৎকালীন পূর্ব পাকিস্তানে যুদ্ধ সংবাদদাতা হিসেবে কাজ করেছিলেন। আর সেই অভিজ্ঞতা থেকেই তিনি তার বহুল প্রশংসিত তথ্যচিত্র ‘ডেটলাইন বাংলাদেশ’-এ বর্ণনা করেছেন।

১৯৪৩ সালে দিল্লিতে জন্মগ্রহণ করেন গীতা মেহতা। তিনি ভারতে এবং যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। লিখেছেন ‘কর্মা কোলা’, ‘স্ন্যাক অ্যান্ড ল্যাডারস’, ‘আ রিভার সূত্র’, ‘রাজ’ এবং ‘দ্য ইটারনাল গণেশা’-সহ বহু বিখ্যাত বই।

২০১৯ সালে পদ্মশ্রী পুরস্কার প্রত্যাখ্যান করার পর সে সময় বিভিন্ন সংবাদমাধ্যমের শিরোনামে উঠে এসেছিলেন গীতা মেহতা। সেই বছরের লোকসভা নির্বাচনে এই পুরস্কার ভুল বার্তা দিতে পারে বলেও উল্লেখ করেছিলেন তিনি।

এক বিবৃতিতে বলেছিলেন, ‘ভারত সরকার আমাকে পদ্মশ্রীর জন্য যোগ্য মনে করায় আমি কৃতজ্ঞ। কিন্তু খুব দুঃখের সঙ্গে জানাচ্ছি, এই সম্মান আমি নিতে পারব না।’

এদিকে গীতা মেহতার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মাইক্রোব্লগিং সাইট এক্স (সাবেক ‍টুইটার)-এর এক পোস্টে তিনি বলেন, ‘প্রখ্যাত লেখিকা গীতা মেহতার মৃত্যুতে আমি শোকাহত। তিনি বহুমুখী একজন ব্যক্তিত্ব ছিলেন। লেখালেখির পাশাপাশি চলচ্চিত্র নির্মাণের প্রতি তার জ্ঞান এবং আবেগের জন্য তিনি পরিচিত। তিনি প্রকৃতি এবং পানি সংরক্ষণের বিষয়েও অনুরাগী ছিলেন।’

সর্বশেষ খবর