Homeআন্তর্জাতিকগাড়ি থেকে টেনেহিঁচড়ে নামিয়ে বিবিসির সাংবাদিকদের পেটালো ইসরাইলি পুলিশ

গাড়ি থেকে টেনেহিঁচড়ে নামিয়ে বিবিসির সাংবাদিকদের পেটালো ইসরাইলি পুলিশ

এবার সাংবাদিক হয়রানি ও অপদস্থ করার নতুন নজির গড়ল ইসরাইল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির একদল সাংবাদিককে গাড়ি থেকে টেনেহিঁচড়ে নামিয়ে পিটিয়েছে দেশটির পুলিশ। বিবিসির এক প্রতিবেদনেই নজিরবিহীন এ ঘটনার রোমহর্ষক বর্ণনা উঠে এসেছে।

গণমাধ্যমের বিরুদ্ধে রীতিমতো যুদ্ধ ঘোষণা করেছে ইসরাইল। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের আকস্মিক অভিযানের পর থেকেই গণমাধ্যম অফিস ও সাংবাদিকদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। এতে রয়টার্সের এক সাংবাদিকসহ এখন পর্যন্ত অন্তত ১১ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন।

তারই ধারাবাহিকতায় সবশেষ বিবিসির সাংবাদিকদের ওপর হামলা চালানো হলো। বিবিসির প্রতিবেদন মতে, সাংবাদিকদের একটি দল ইসরাইলে হামাসের আকস্মিক অভিযানের খবর সংগ্রহে কাজ করছে।

গত কয়েকদিনের মতো শুক্রবার (১৩ অক্টোবর) রাতে সাংবাদিক দলটি একটি গাড়িতে করে সংবাদ সংগ্রহের কাজ শেষে হোটেলে ফিরে যাচ্ছিল। কিন্তু তেল আবিব শহরে তাদের গাড়িটি থামিয়ে দেয় পুলিশ।

প্রতিবেদন মতে, এরপর তাদেরকে গাড়ি থেকে টেনেহিঁচড়ে নামানো হয় এবং মারধর করা হয়। এমনকি তাদের দিকে বন্দুক তাক করে জিম্মি পরিস্থিতিও তৈরি করে ইসরাইলি পুলিশ।

বিবিসি বলছে, গাড়ির সামনে স্পষ্ট করে ‘টিভি’ শব্দটি লেখা ছিল। এরপরও সাংবাদিকদের গাড়ি থেকে টেনেহিঁচড়ে নামিয়ে রাস্তার পাশের দেয়াল বা প্রাচীরের সাথে ধাক্কা দেয়া হয়। শুধু তাই নয়, তাদেরকে ব্যাপক তল্লাশিও করা হয়।

সাংবাদিক দলটির নেতৃত্বে ছিলেন মোহান্নাদ তুতুনজি ও হাইছাম আবু দিয়াব নামে দুই সাংবাদিক। ঘটনার বর্ণনা দিয়ে তুতুনজি বলেন, পুলিশ গাড়ি থামানোর পর তারা রীতিমতো নিজেদেরকে সাংবাদিক হিসেবে পরিচয় দেন এবং পুলিশকে নিজেদের পরিচয়পত্রও দেখান।

এ সময় পরিস্থিতি অস্বাভাবিক দেখে ঘটনাটি ফোনে রেকর্ড করার চেষ্টা করেন তুতুনজি। কিন্তু তার ফোনটি টান দিয়ে নিয়ে ফেলে দেয় পুলিশ। এরপর তার ঘাড়ে আঘাত করা হয় বলেও জানান তিনি।

এ ঘটনায় কঠোর প্রতিক্রিয়া জানিয়েছে বিবিসি। ব্রিটিশ সংবাদমাধ্যমটির এক মুখপাত্র বলেছেন, ‘তেল আবিবে মোতায়েন করা আমাদের বিবিসি নিউজ আরবি টিমের একটি গাড়ি থামিয়ে সাংবাদিকদের ওপর হামলা চালিয়েছে ইসরাইলি পুলিশ। সাংবাদিকদের অবশ্যই ইসরাইল-গাজার সংঘাতের বিষয়ে স্বাধীনভাবে সংবাদ সংগ্রহ ও পরিবেশন করতে দিতে হবে।’

এদিকে সাংবাদিকদের অধিকার রক্ষায় সোচ্চার বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) বলেছে, অব্যাহত বিমান হামলা, স্থল লড়াই আর ভয়াবহ বিদ্যুৎ বিভ্রাটের মাঝে ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান সংঘাতের সংবাদ পরিবেশন সাংবাদিকদের জন্য অত্যন্ত বিপজ্জনক করে তুলেছে।

সংগঠনটি জানিয়েছে, যুদ্ধের খবর সংগ্রহ করতে গিয়ে ইসরাইলের হামলায় গত এক সপ্তাহে অন্তত ১১ সাংবাদিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৯ জনই ফিলিস্তিনি, একজন লেবানন এবং একজন ইসরাইলি বংশোদ্ভূত।

শুক্রবার (১৩ অক্টোবর) লেবাননে ইসরাইলি সামরিক বাহিনীর গোলার আঘাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক ভিডিওগ্রাফার নিহত হন। নিহত ওই সাংবাদিকের নাম ইসাম আবদুল্লাহ। ওই ঘটনায় আরও অন্তত ৬ সাংবাদিক আহত হয়েছেন।

সর্বশেষ খবর