Homeধর্মশুরু হলো শারদীয় দুর্গাপূজার দিন গণনা

শুরু হলো শারদীয় দুর্গাপূজার দিন গণনা

শুভ মহালয়ার মধ্য দিয়ে শুরু হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজার দিন গণনা। আজ অনুষ্ঠিত মহালয়া থেকে এক সপ্তাহের মধ্যেই শুরু হবে শারদীয় ধর্মীয় এ উৎসবটি।

শনিবার (১৪ অক্টোবর) ভোরে চণ্ডীপাঠ, নাচ, গান, গীতিনাট্য আর বিশ্বশান্তি কল্পে প্রার্থনায় মেতে ওঠেন সনাতন ধর্মাবলম্বীরা। নানা প্রান্ত থেকে ভক্তরা জড়ো হন মণ্ডপগুলোতে।

ভোরে চন্ডিপাঠের মধ্যে দিয়ে দেবীকে মর্ত্যে আসার আমন্ত্রণ জানানো হয়। চন্ডিপাঠের সঙ্গে ঢাকেশ্বরী মন্দিরে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানেরও।

সনাতন ধর্ম মতে, মহালয়া হলো প্রয়াত পূর্বপুরুষ আত্মাদের সম্মান ও শ্রদ্ধা জানানোর দিন। তাই এ সময় প্রকৃতিতে পিতৃপক্ষ শেষ হয়ে শুরু হয় দেবীপক্ষের।

পৃথিবীতে দেবীপক্ষের সূচনা ঘটে অমাবস্যার মধ্য দিয়ে। এরপর আশ্বিন মাসের শুক্ল পক্ষ বা দেবী পক্ষের ষষ্ঠ থেকে দশম দিন পর্যন্ত শারদীয়া দুর্গাপূজা অনুষ্ঠিত হয়।

হিন্দুশাস্ত্র অনুসারে, শরৎকালে দুর্গাপূজার রীতি চালু ছিল না। কারণ হিসেবে শাস্ত্রে উল্লেখ রয়েছে এই সময়টি পূজার জন্য মোটেও উপযুক্ত নয়। কিন্তু রাম রাবনের যুদ্ধের সময় রাজা রাম যুদ্ধে জয়ী হওয়ার জন্য নিরুপায় হয়ে এই সময় দেবীর আরাধনা করেছিলেন।

শ্রীরামচন্দ্র অকালে-অসময়ে দেবীর পূজা করেছিলেন বলে এই শরতের পূজাকে দেবীর অকাল-বোধনও বলা হয়। এবারের পূজায় শরতের আকাশে দেবীর আগমনীর সুর আর শিউলির সুভাসে শুদ্ধ হোক ধরণী, এমনটাই চাওয়া ভক্তদের।

Exit mobile version