Homeঅর্থনীতিভারতীয় কৃষিপণ্য: রফতানি নিষেধাজ্ঞা চলবে আরও এক বছর

ভারতীয় কৃষিপণ্য: রফতানি নিষেধাজ্ঞা চলবে আরও এক বছর

দুই বছর আগে নিজেদের কৃষিপণ্য রফতানি সীমাবদ্ধ করে নানামুখী নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। চলতি বছর এসে চলমান রফতানি নিষেধাজ্ঞা আরও এক বছর বজায় রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, দ্বিতীয় বারের মতো কৃষিপণ্য রফতানি নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো ভারত। বিশেষ করে নিজ দেশে মূল্যস্ফীতি রুখতে প্রধান প্রধান কৃষিপণ্য রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি রেখেছে দেশটি।

এর আগে ২০২১ সালে ভারতের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড (এসইবিআই) সয়াবিন, পাম তেল, গম, ধান, মটরশুঁটি এবং সরিষার ওপর রফতানি নিষেধাজ্ঞা জারি করে। ব্যবসায়ীদের ধারণা ছিল, চলতি বছর ডিসেম্বরে এসে এ নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

তবে শুক্রবার (২৭ অক্টোবর) এসইবিআই জানায়, চলমান রফতানি নিষেধাজ্ঞার মেয়াদ আগামী বছর ডিসেম্বরের ২০ তারিখ পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

এসইবিআই এর এ ঘটনায় দেশটির ব্যবসায়ীরা ক্ষোভ জানিয়েছেন। টাইমস অব ইন্ডিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে ভোজ্যতেল কোম্পানি সুনভিন গ্রুপের মালিক সন্দীপ বাজোরিয়া বলেন, এটি খুবই হতাশাজনক সিদ্ধান্ত। বিশ্ববাজার থেকে নিজেদের গুটিয়ে নিয়ে খাদ্যদ্রব্যের ব্যবসায়িক ভবিষ্যতের ক্ষতি করা হচ্ছে বলে জানান তিনি।

সন্দীপ বলেন, বিশ্ববাজারে আগামী বছর উদ্ভিজ তেলের বাজার বিবেচনা করে এখনই সিদ্ধান্ত নেয়ার প্রয়োজন ছিল। এখন বিক্রয় চুক্তি না হলে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো লোকসানের মুখে পড়বে।

সংশ্লিষ্টরা বলছেন, আগামী বছর ভারতে অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। আর এ নির্বাচনকে কেন্দ্র করে জনসমর্থন বজায় রাখতে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বাজার স্বাভাবিক রাখার লক্ষ্যে এ সিদ্ধান্ত নিয়েছে।

Exit mobile version