Homeঅর্থনীতিরেকর্ড উৎপাদনের পরও লবণ আমদানির সিদ্ধান্ত

রেকর্ড উৎপাদনের পরও লবণ আমদানির সিদ্ধান্ত

ডিম ও আলুর পর এবার ভোক্তাদের স্বার্থ রক্ষায় লবণ আমদানির অনুমতি দিয়েছে সরকার। দেশের রেকর্ড পরিমাণ লবণ উৎপাদনের পরও আমদানির সিদ্ধান্তের কথা জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

মঙ্গলবার (৭ নভেম্বর) সচিবালয়ে ডিম, আলু, লবণসহ দ্রব্যমূল্য এবং আমদানি ও সরবরাহ পরিস্থিতি নিয়ে আলাপকালে এ তথ্য জানিয়েছেন তপন কান্তি ঘোষ।

তিনি বলেন,

দেশে লবণের চাহিদা ২০ লাখ মেট্রিক টন। ২৬৪টি প্রতিষ্ঠানকে ১ লাখ মেট্রিক টন লবণ আমদানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

তবে এ বছর দেশে রেকর্ড সাড়ে ২২ লাখ মেট্রিক টন লবণ উৎপাদনের পরও আমদানির সিদ্ধান্ত নেয়ার বিষয়ে সচিব প্রাকৃতিক কারণে লবণের উৎপাদন মৌসুম বিলম্বিত হচ্ছে। বাজারে যাতে কোনো ঘাটতি না হয় সেজন্য এই অনুমতি দেয়া হয়েছে।

তিনি বলেন, ‘গত ১৫ দিন আগে থেকেই এটির সৃজন (উৎপাদন) শুরু হওয়ার কথা। তো এটি একটু পিছিয়ে গেছে বলেই শিল্প মন্ত্রণালয় হয় তো মনে করেছে যে কিছু লবণ আমদানির অনুমতি দিয়ে রাখলে ভালো। পূর্ব সতর্কতা হিসেবে যাতে লবণের কোনো ঘাটতি না হয়, সেজন্য অনুমতির দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

এসময় ডিম আমদানির বিষয়ে সচিব বলেন,

ভারত থেকে ৬১ হাজার ৯৫০ পিস ডিম আমদানি করা হয়েছে।

দেরিতে ডিম আমদানির বিষয়ে তিনি বলেন, আমদানিতে দেরির কারণ হচ্ছে বার্ড ফ্লু পরীক্ষা। তবে সেই সমস্যা সমাধান হয়েছে। এখন ডিম আসতে থাকবে। সব মিলিয়ে, ২০ কোটি পিস আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

এর আগে গত ১৮ সেপ্টেম্বর দেশের বাজারে ডিমের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় তা সামাল দিতে ভারতসহ বিভিন্ন দেশ থেকে ডিম আমদানির অনুমোদন দেয় সরকার পরে ৩০ অক্টোবর বাজারে সরবরাহ বৃদ্ধি এবং বাজারদর স্থিতিশীল রাখতে আলু আমদানির সিদ্ধান্ত নেয়া হয়।

সর্বশেষ খবর

Exit mobile version