Homeঅর্থনীতিনাটকীয়তা শেষে ওপেনএআইতে ফিরে আসছেন স্যাম অল্টম্যান

নাটকীয়তা শেষে ওপেনএআইতে ফিরে আসছেন স্যাম অল্টম্যান

কিছুদিন আগে বেশ নাটকীয়ভাবে ওপেনএআইয়ের সিইও পদ থেকে স্যাম অল্টম্যানকে বরখাস্ত করেছিল বোর্ড। এখন তিনি আবারও প্রতিষ্ঠানটিতে ফিরতে রাজি হয়েছেন বলে জানিয়েছে ওপেনএআই।

বুধবার (২২ নভেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক বার্তায় ওপেনএআই জানিয়েছে,

আমরা একটি নতুন প্রাথমিক বোর্ডের সঙ্গে ওপেনএআইতে সিইও হিসেবে স্যাম অল্টম্যানকে ফিরিয়ে আনতে নীতিগতভাবে একটি চুক্তিতে পৌঁছেছি।

কোম্পানি জানিয়েছে, বোর্ডের সভাপতিত্ব করবেন সেলসফোর্সের সাবেক সহ-সিইও ব্রেট টেলর। অন্যান্য সদস্যের মধ্যে রয়েছেন কোরার সিইও অ্যাডাম ডি’অ্যাঞ্জেলো এবং সাবেক ট্রেজারি সেক্রেটারি ল্যারি সামারস।

গত শুক্রবার (১৭ নভেম্বর) অল্টম্যানকে বরখাস্ত করার পর প্রতিষ্ঠানটির প্রায় ৫০০ কর্মী একটি খোলা চিঠি দেয়। চিঠিতে বলা হয়েছে, ‘ওপেনএআই কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ক্ষেত্রটিকে বিপদের দিকে ঠেলে দিয়েছে। স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রকম্যানের পদত্যাগে প্রতিষ্ঠানের কাজ ও লক্ষ্য বাধাগ্রস্ত হচ্ছে, যা প্রতিষ্ঠানকে দুর্বল করছে।’

ওপেনএআই পরিচালনা করার ‘যোগ্যতা’ বোর্ডের নেই জানিয়ে শিগগিরই স্যাম অল্টম্যান ও অন্যদের স্বপদে পুনর্বহালের দাবি জানান কর্মীরা।

এদিকে স্যাম অল্টম্যান এক্সে এক বার্তায় লিখেছেন,

আমি ওপেনএআইতে ফিরে আসার অপেক্ষায় আছি। আমি ওপেনএআইকে ভালোবাসি এবং কয়েক দিন ধরে আমি যা করেছি তা এই দল এবং এর মিশনকে একত্রে রাখার স্বার্থে করেছি।

প্রতিষ্ঠানটি মাইক্রোসফটের সঙ্গে শক্তিশালী অংশীদারিত্ব গড়ে তুলবে বলেও উল্লেখ করেন অল্টম্যান।

গত সপ্তাহে ওপেনএআইয়ের বোর্ড স্যাম অল্টম্যানকে অপসারণের সিদ্ধান্ত নেয়। পরে প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যানও পদত্যাগ করেন। এতে এআই প্রতিষ্ঠানটিতে ব্যাপক বিশৃঙ্খলা সৃষ্টি হয়।

এই সিদ্ধান্তটি নিয়েছিলেন বোর্ড সদস্য অ্যাডাম ডি’অ্যাঞ্জেলো, তাশা ম্যাককাউলি, হেলেন টোনার এবং ওপেনএআইয়ের তৃতীয় সহ-প্রতিষ্ঠাতা এবং প্রতিষ্ঠানটির প্রধান বিজ্ঞানী ইলিয়া সুটস্কেভার।

এদিকে এক্সে করা এক পোস্টে গ্রেগ ব্রকম্যানও জানিয়েছেন যে তিনি ওপেনএআইতে ফিরে আসবেন।

সর্বশেষ খবর