Homeআন্তর্জাতিকদুই কোরিয়ার মধ্যে উত্তেজনা তুঙ্গে, সীমান্তে সেনা মোতায়েন

দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা তুঙ্গে, সীমান্তে সেনা মোতায়েন

কক্ষপথে স্পাই বা গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের মাত্র একদিন পরই দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক চুক্তি বাতিল করেছে উত্তর কোরিয়া। পাশাপাশি সীমান্তে আরও বেশি সেনা ও সামরিক সরঞ্জাম মোতায়েনের নির্দেশ দিয়েছেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। খবর আল জাজিরার।

বুধবার (২২ নভেম্বর) সফলভাবে গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের দাবি করে উত্তর কোরিয়া। এর জেরে ২০১৮ সালে দুই কোরিয়ার মধ্যে স্বাক্ষরিত সিউল সামরিক চুক্তির অংশবিশেষ স্থগিত করে সিউল।

তবে দক্ষিণ কোরিয়ার এই পদক্ষেপের প্রতিক্রিয়ায় পিয়ংইয়ং জানায়, দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক চুক্তির শর্ত মানতে উত্তর কোরিয়া আর বাধ্য থাকবে না।

এছাড়া উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএতে প্রচারিত দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়,

দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক চুক্তির আওতায় যেসব উদ্যোগ স্থগিত রাখা হয়েছে, অবিলম্বে সেসব চালু করা হবে।

এর আগে, ২০১৮ সালে দক্ষিণ কোরিয়ার তৎকালীন প্রেসিডেন্ট মুন জায়ে ইন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ঐতিহাসিক বৈঠক করেন। এসময় তারা কোরীয় উপদ্বীপে উত্তেজনা কমিয়ে আনতে এবং দুই দেশের মধ্যে আস্থা ফেরাতে একমত হন। তখন দেশ দুটির মধ্যে ‘কম্প্রিহেনসিভ মিলিটারি অ্যাগ্রিমেন্ট’ নামে একটি চুক্তি স্বাক্ষর হয়।

কেসিএনএ জানিয়েছে, ‘মালিগিয়ং-১’ নামের স্যাটেলাইটটি সফলভাবে কক্ষপথে প্রবেশ করেছে। পুরো বিষয়টি প্রেসিডেন্ট কিম জং উনের তত্ত্বাবধানে হয়েছে বলেও জানানো হয়েছে। স্যাটেলাইটটি দেশটির উত্তর-পশ্চিমে চীন সীমান্তের কাছে সোহে কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়।

এদিকে, উত্তর কোরিয়ার এমন কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির মহাসচিব জানান, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করে যেকোনো উৎক্ষেপণ নিরাপত্তা পরিষদের প্রাসঙ্গিক আইনের পরিপন্থি।

অন্যদিকে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা উত্তর কোরিয়ার স্যাটেলাইট উৎক্ষেপণের জানিয়ে বলেছেন, ‘এটি একটি অত্যন্ত গুরুতর বিষয়, যা উৎক্ষেপণ অঞ্চলের বাসিন্দাদের নিরাপত্তাকে ব্যাপকভাবে বিঘ্নিত করছে।’ এ বিষয়ে উত্তর কোরিয়ার কাছে অভিযোগ দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের (অপারেশন) প্রধান পরিচালক কাং হো-পিল সতর্ক করে বলেছেন, ‘স্যাটেলাইটটি হুমকির কারণ হয়ে দাঁড়ালে সিউল প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।’

সর্বশেষ খবর