Homeঅর্থনীতিবিজ্ঞাপনে ৭৫ মিলিয়ন ডলার হারাবে এক্স!

বিজ্ঞাপনে ৭৫ মিলিয়ন ডলার হারাবে এক্স!

অ্যান্টিসেমিটিজম বা ইহুদি বিদ্বেষ বিতর্কে এক্স (পূর্বে টুইটার) থেকে বিজ্ঞাপন সরিয়ে নিচ্ছে একের পর এক বড় ব্র্যান্ড। এতে ইলন মাস্কের এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি বছরের শেষ নাগাদ বিজ্ঞাপন আয় বাবদ ৭৫ মিলিয়ন ডলার পর্যন্ত হারাতে পারে।

শুক্রবার (২৪ নভেম্বর) প্রকাশিত দ্য নিউইর্য়ক টাইমসের এক প্রতিবেদনের বরাতে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছ, কয়েক ডজন প্রধান ব্র্যান্ড তাদের বিজ্ঞাপন এক্স প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নিয়েছে। এতে ইলন মাস্কের মালিকানাধীন এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি বছরের শেষ নাগাদ বিজ্ঞাপন আয় বাবদ ৭৫ মিলিয়ন ডলার হারাতে পারে।

গত সপ্তাহে এক্সে ‘ইহুদিবিদ্বেষী’ বিষয়ে ইলন মাস্কের একমত পোষণ করার পর ওয়াল্ট ডিজনি এবং ওয়ার্নার ব্রোস ডিসকভারিসহ বেশ কয়েকটি কোম্পানি তাদের বিজ্ঞাপন সামাজিক মাধ্যমটিতে বন্ধ করে দেয়।

এদিকে বিজ্ঞাপনের পাশে বিভিন্ন ইহুদিবিদ্বেষী পোস্ট উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিশ্লেষণের অভিযোগে মিডিয়া ওয়াচডগ গ্রুপ মিডিয়া ম্যাটারসের বিরুদ্ধে মামলা করেছে এক্স। তাদের অভিযোগ, সংস্থাটি একটি প্রতিবেদনের মাধ্যমে এক্সের মানহানি করেছে।

এই সপ্তাহে হাতে আসা এক অভ্যন্তরীণ নথির বরাতে দ্য নিউইর্য়ক টাইমস জানিয়েছে, এয়ারবিএনবি, অ্যামাজন, কোকাকোলা এবং মাইক্রোসফটের মতো কোম্পানির ২০০টিরও বেশি বিজ্ঞাপন ইউনিট সামাজিক নেটওয়ার্কটিতে তাদের বিজ্ঞাপন বন্ধ করে দিয়েছে বা বন্ধ করে দেয়ার কথা বিবেচনা করছে।

দ্য নিউইর্য়ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (২৪ নভেম্বর) এক্স জানিয়েছে, ১১ মিলিয়ন ডলারের রাজস্ব আয় ঝুঁকির মধ্যে রয়েছে। তাছাড়া এই ক্ষতির আকার ওঠামানা করছে। কারণ কিছু বিজ্ঞাপনদাতা প্ল্যাটফর্মটিতে ফিরে এসেছে। আবার অনেক বিজ্ঞাপনদাতা তাদের বিজ্ঞাপন ব্যয় বাড়িয়ে দিয়েছেন।

এবিষয়ে জানতে এক্সের সঙ্গে যোগাযোগ করা হলে তারা রয়টার্সের অনুরোধে সাড়া দেয়নি।

এর আগে রয়টার্স জানিয়েছিল, ইলন মাস্কের টুইটার কিনে নেয়ার পর বছর ব্যবধানে প্রতি মাসে এক্সের বিজ্ঞাপন রাজস্ব ৫৫ শতাংশ কমে গেছে।

সর্বশেষ খবর