Homeসর্বশেষ সংবাদকুড়িগ্রামে বাণিজ্যিকভাবে কমলা চাষের সফল আবুবক্কর সিদ্দিক

কুড়িগ্রামে বাণিজ্যিকভাবে কমলা চাষের সফল আবুবক্কর সিদ্দিক

জাকা‌রিয়া শেখ,  ফুলবাড়ী প্রতিনিধি।।
কুড়িগ্রামের ফুলবাড়ীতে বাণিজ্যিকভাবে দার্জিলিং ম্যান্ডারিং ও চায়না জাতের কমলার চাষ করে বছরে আড়াই লাখ টাকা আয় করে এলাকায় ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছেন উপজেলার সুজনের কুটি গ্রামের কৃষক আবু বক্কর সিদ্দিক, উপজেলায় প্রথম সফল কমলা চাষী হওয়ায় অনেকেই তার কাছে পরামর্শ নিয়ে কমলা চাষ শুরু করেছেন। চার বছর আগে যশোর থেকে ২১০টি চারা এনে এক বিঘা জমিতে কমলা চাষ শুরু করেন, আবু বক্কর সিদ্দিকের কমলা বাগান দেখতে ফুলবাড়ী উপজেলাসহ বিভিন্ন উপজেলা থেকে প্রতিদিনই দর্শনার্থীরা ভিড় জমাচ্ছেন কমলা বাগানে। বাগানের প্রতিটি গাছে  সবুজ ও হলুদ কমলার ভারে নুয়ে পড়া ডাল গুলো বাঁশ দিয়ে উঁচু করে দেয়া হয়েছে।আবু বক্কর সিদ্দিক কমলার বাগানে কামলা দেখে অনেকেই মুগ্ধ হচ্ছেন অনেকেই খেয়ে স্বাদ পরখ করছেন।
কমলা বাগান দেখতে  আসা বড়‌ভিটা ইউ‌পি চেয়ারম‌্যান আতাউর রহমান  জানান, ফুলবাড়ীর মাটিতে কমলা চাষ হয় এ কৃষকের বাগানে না আসলে জানতেই পারতাম না, এখানে এসে অবাক হয়ে গেলাম।
কমলা চাষী আবুবক্কর সিদ্দিক জানান, ফুলবাড়ীর মাটিতে আমি প্রথম কমলা চাষ করে সফল হয়েছি, আমাকে দেখে অনেকেই কমলা চাষ শুরু করেছে।
ফুলবাড়ী উপজেলায় তিন হেক্টর জমিতে কমলা চাষ হচ্ছে বলে জানিয়েছেন উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ রায়হান, কমলা চাষে চাষীদের সবসময় পরামর্শ প্রস্তুত রয়েছেন উপজেলা কৃষি অফিস।

সর্বশেষ খবর