Homeআন্তর্জাতিকইসরাইলকে গোলান মালভূমি ছাড়তে হবে: জাতিসংঘ

ইসরাইলকে গোলান মালভূমি ছাড়তে হবে: জাতিসংঘ

গোলান মালভূমি ছাড়তে হবে ইসরাইলকে। এমনই প্রস্তাব উঠেছে জাতিসংঘে। ইসরাইলকে গোলান মালভূমি ছাড়ার জাতিসংঘের এই প্রস্তাবে মঙ্গলবার (২৮ নভেম্বর) ভারত, চীনসহ মোট ৯১টি দেশ সমর্থন জানিয়েছে।

ইন্ডিয়া টুডে, টাইমস অব ইন্ডিয়াসহ আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সিরিয়ার গোলান মালভূমি থেকে ইসরাইলি সেনা সরিয়ে নেয়ার প্রস্তাব পেশ হলে ৯১টি দেশ এই প্রস্তাবে সম্মতি জানিয়েছে। তবে প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডার মতো দেশগুলো। ভোটদানে বিরত ছিল ৬২টি দেশ।

১৯৬৭ সাল থেকে দক্ষিণ-পশ্চিম সিরিয়ার গোলান মালভূমি অঞ্চলটি ইসরাইলি সেনাদের দখলে রয়েছে। এর আগেও এই ভূখণ্ডে ইসরাইলের পদক্ষেপ নিয়ে নিন্দা প্রস্তাব পেশ হয়েছে জাতিসংঘে।

মঙ্গলবার ফের ইসরাইলি দখলদারির বিরুদ্ধে প্রস্তাব পেশ করা হয়। সেখানে বলা হয়, নিরাপত্তা পরিষদের নিয়ম লঙ্ঘন করছে ইসরাইল। গোলান মালভূমি এলাকায় নিজেদের আইন ও শাসন চাপিয়ে দিয়েছে নেতানিয়াহুর দেশ। এতে ওই এলাকার শান্তি নষ্ট হচ্ছে।

মিশরের আনা এই প্রস্তাবে স্বভাবতই বিরোধিতা করেছে ইসরাইল। এছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়াও এই প্রস্তাবের বিরোধিতা করেছে। অন্যদিকে ফ্রান্স, জার্মানি, জাপান, ইউক্রেনের মতো দেশগুলো ভোটদানে বিরত থাকে।

ভারত ও চীন ছাড়াও ইরান, ইরাক, লেবাননসহ ৯১টি দেশ এই প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

সর্বশেষ খবর