Homeআন্তর্জাতিকপাকিস্তানে যাত্রীবাহী বাসে বন্দুকধারীদের হামলায় নিহত ৯

পাকিস্তানে যাত্রীবাহী বাসে বন্দুকধারীদের হামলায় নিহত ৯

পাকিস্তানের উত্তরাঞ্চলে গিলগিট-বালতিস্তানে একটি যাত্রীবাহী বাসে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। এতে অন্তত ৯ বাসযাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২৫ যাত্রী। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ডন।

প্রতিবেদন মতে, শনিবার (২ ডিসেম্বর) স্থানীয় সময় সাড়ে ৬টায় গিলগিট-বালতিস্তানের চিলাসের হুদুর এলাকায় অজ্ঞাত বন্দুকধারীরা একটি যাত্রীবাহী বাসে হামলা চালায়।

প্রতিবেদন মতে, শনিবার (২ ডিসেম্বর) স্থানীয় সময় সাড়ে ৬টায় গিলগিট-বালতিস্তানের চিলাসের হুদুর এলাকায় অজ্ঞাত বন্দুকধারীরা একটি যাত্রীবাহী বাসে হামলা চালায়। বাসটি কারাকোরাম হাইওয়ে দিয়ে যাচ্ছিল। এই হাইওয়েটি বিশ্বের সবচেয়ে উঁচু সড়কগুলোর একটি।

আরিফ আহমেদ নামে সেনাবাহিনীর সাবেক এক কর্মকর্তা জানান, চিলাসের হুদুর এলাকায় বাসটিকে লক্ষ্য করে গুলি চালানো হয়। এরপর সামনে থেকে আসা একটি ট্রাকের সঙ্গে বাসটির সংঘর্ষ ঘটে। আরিফ আহমেদ বলেন, কাপুরুষোচিত হামলার পর একটা দুর্ঘটনা ঘটে।

এই কর্মকর্তার মতে, বন্দুক হামলায় ৮ জন ঘটনাস্থলেই নিহত হন। তাদের মধ্যে পাঁচজনের লাশ চিহ্ণিত করা হয়েছে। পরবর্তীতে আহত একজনের মৃত্যু হয়। ফলে মৃতের সংখ্যা ৯ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে দুজন সেনা সদস্যও রয়েছেন।

আরিফ আহমেদ জানান, নিহতদের সবাই পাকিস্তানের নাগরিক। তারা কোহিস্তান, পেশোয়ার, ঘিজের, চিলাস, রোন্ডু, স্কারদু, মানসেহরা, সোয়াবি ও সিন্ধুর অধিবাসী।

পাকিস্তানে এই ধরনের হামলা নিয়মিত ঘটনা। সম্প্রতি তেহরিক-ই তালিবান (টিটিপি) নামে একটি গোষ্ঠী এমন বেশ কিছু হামলা চালিয়েছে। তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠীই শনিবারের হামলার দায় স্বীকার করেনি।

এ ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে অভিহিত করে গিলগিট-বালতিস্তানের মুখ্যমন্ত্রী হাজি গুলবার খান এক বিবৃতিতে বলেছেন, ‘হামলায় জড়িত সন্ত্রাসীদের উপযুক্ত শাস্তি নিশ্চিত করবে সরকার।’

চিলাস শহরটি পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখাওয়া প্রদেশের কাছে গিলগিট বাল্টিস্তানের পার্বত্য অঞ্চলে অবস্থিত। সাম্প্রতিক বছরগুলোতে সেখানে সন্ত্রাসী হামলা বেশ বেড়েছে। এর মধ্যে কিছু হামলার জন্য পাকিস্তানি তালেবান বা তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) দায় স্বীকার করেছে।

সর্বশেষ খবর