Homeঅর্থনীতিআড়াই লাখ লিটার ভেজাল তেল জব্দ!

আড়াই লাখ লিটার ভেজাল তেল জব্দ!

খাদ্যে ভেজাল রোধে অভিযান চালিয়ে স্পেন এবং ইতালির আইন প্রয়োগকারী সংস্থা ১১ জনকে গ্রেফতার করেছে। এসময় ২ লাখ ৬০ হাজার লিটার ভেজাল অলিভ অয়েল জব্দ করা হয়। সোমবার (৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

এতে বলা হয়, মানসম্মত অলিভ অয়েলের নামে ব্যবহার-অযোগ্য তেল বিক্রি করে আসছিল স্পেন ও ইতালির অসাধু কিছু ব্যবসায়ী। তেলে উচ্চ মাত্রার অম্লতা এবং দুর্গন্ধ থাকায় স্প্যানিশ সিভিল গার্ড এবং ইতালীয় কারাবিনিয়ারির কর্মকর্তারা উভয় দেশের বেশ কয়েকটি স্থানে অভিযান চালায়। এসময় ২ লাখ ৬০ হাজার লিটার বা ৬৮ হাজার গ্যালন অলিভ অয়েল জব্দ করা হয়।

অভিযুক্তরা অসাধু ব্যবসায়ীদের সঙ্গে মিলে বছরের পর বছর ধরে ভোজনরসিক মানুষদের ঠকাচ্ছিল। বেশিরভাগ নামিদামী হোটেল-রেঁস্তোরায় ভেজাল অলিভ অয়েল সরবরাহ করতেন তারা। মূলত তারা অলিভ অয়েল তেলের সঙ্গে ল্যাম্পানটে তেল মিশিয়ে বিক্রি করতেন। যা জনস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। এটি ভোক্তাদের আস্থা ক্ষুণ্ণ করার পাশপাশি অর্থনৈতিকভাবেও ক্ষতিগ্রস্থ করছে।

গ্রেফতারকৃত ১১ জনের থেকে তেল বিক্রির নথিসহ ৯১ হাজার ইউরো বা প্রায় ৯৮ হাজার মার্কিন ডলারও জব্দ করেছেন আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা। তবে কোনো দেশই গ্রেফতারকৃতদের নাম প্রকাশ করেনি।

২০১৩ সাল থেকে ইউরোপীয় কর্মকর্তারা বেশ কয়েকটি আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে যৌথ তদন্ত কমিটি গঠন করে এবং কঠোর জরিমানা আরোপের মাধ্যমে খাদ্যে ভেজাল রোধের চেষ্টা করছেন। মূলত অসাধু ব্যবসায়ীরা ইউরোপের বাজারে ভেজাল পণ্য সরবরাহ করে বাজার পরিস্থিতি নষ্টের চেষ্টা করছে। যার মধ্যে মাংস, মশলা, তেল অন্যতম।

খাদ্য নিরাপত্তা সংক্রান্ত ইউরোপীয় কমিশনের ২০২২ সালের এক প্রতিবেদনে জানা যায়, বছরের পর বছর ধরে অভিযান চালালেও ভেজাল অলিভ অয়েল বাজারে বিক্রি হচ্ছে। ২০১৯ সালে গ্রাহকরা সবচেয়ে বেশি আবেদন জানিয়েছেন ভেজাল অলিভ অয়েলের বিরুদ্ধে অভিযান পরিচালনার। এরপর সবেচেয়ে বেশি আবেদন এসেছে মাছ এবং মাংসজাতীয় পণ্যে।

সর্বশেষ খবর