Homeঅর্থনীতিভারতে আইফোনের নতুন কারখানা স্থাপন করবে টাটা গ্রুপ

ভারতে আইফোনের নতুন কারখানা স্থাপন করবে টাটা গ্রুপ

আইফোনের ক্রমবর্ধমান জনপ্রিয়তা এবং চীনের বাজার থেকে সরে আসার নীতির সুবিধা নিচ্ছে টাটা গ্রুপ। কোম্পানিটি ভারতে বৃহত্তম আইফোন অ্যাসেম্বলি কারখানা স্থাপনের পরিকল্পনা করছে।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের বাজার থেকে কার্যক্রম সরিয়ে নিতে চায় টেক জায়ান্ট অ্যাপল। দিনশেষে সেই সুযোগ লুফে নিচ্ছে টাটা গ্রুপ। কোম্পানিটি ভারতে বৃহত্তম আইফোন অ্যাসেম্বলি প্লান্ট স্থাপনের পরিকল্পনা করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিষয়টির সঙ্গে সংশিষ্ট সূত্র মতে, দক্ষিণ তামিলনাডু রাজ্যের হোসুরে কারখানাটি নির্মাণ করতে চায় টাটা। সেখানে ২০টি অ্যাসেম্বলি লাইন রাখার পরিকল্পনা করছে কোম্পানি। পাশাপাশি সেখানে দুই বছরে কর্মসংস্থান হবে ৫০ হাজার কর্মীর। আগামী এক থেকে দেড় বছরের মধ্যে কারখানাটি চালুর লক্ষ্য নির্ধারণ করেছে টাটা গ্রুপ।

এর আগে অ্যাপলের মুঠোফোন প্রস্তুতকারী সংস্থা উইস্ট্রন করপোরেশনের কর্ণাটক রাজ্যে অবস্থিত কারখানা অধিগ্রহণ করে নিয়েছিল ভারতের বৃহত্তম শিল্পগোষ্ঠী টাটা গ্রুপ। এই কারখানার পাশাপাশি নতুন কারখানা স্থাপনের উদ্যোগের মাধ্যমে টাটার সঙ্গে অংশীদারত্বকে শক্তিশালী করা ও অ্যাপলের সরবরাহ ব্যবস্থাকে স্থানীয়করণের প্রচেষ্টাকে জোরদার হবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে চীনের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল থাকলেও বর্তমানে অ্যাসেম্বলি ও যন্ত্রাংশ উৎপাদনের কাজ ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া ও অন্যান্য দেশে সরিয়ে নিচ্ছে অ্যাপল।

এ বিষয়ে বিস্তারিত জানতে ব্লুমবার্গের পক্ষ থেকে অ্যাপলের একজন মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মন্তব্য করতে অস্বীকৃতি জানান। অন্যদিকে টাটা গ্রুপের প্রতিনিধিও বার্তা সংস্থাটির অনুরোধে সাড়া দেয়নি।

টাটা গ্রুপের লবণ থেকে শুরু করে সফটওয়্যার পর্যন্ত বিস্তৃত পরিসরে বিনিয়োগ রয়েছে। জানা গেছে, হোসুরের বিদ্যমান কারখানায় তারা মেটাল কেসিং তৈরি শুরু করেছে। টাটা জানিয়েছে, অ্যাপল পণ্যকে কেন্দ্র করে ভারতে ১০০টি খুচরা দোকান চালু করা হবে। এরই মধ্যে দেশটিতে অ্যাপলের দুইটি দোকান রয়েছে ও আরও তিনটি দোকান খোলার পরিকল্পনা করা হচ্ছে।

সর্বশেষ খবর