Homeখেলাআম্পায়ারকে ভয় দেখিয়ে চার ম্যাচের জন্য নিষিদ্ধ টম কারান

আম্পায়ারকে ভয় দেখিয়ে চার ম্যাচের জন্য নিষিদ্ধ টম কারান

চলমান বিগ ব্যাশ লিগে গেল ১১ ডিসেম্বর লঞ্চেস্টনে মুখোমুখি হয় হোবার্ট হারিকেন ও সিডনি সিক্সার্স। ঐ ম্যাচ মাঠে গড়ানোর আগে সিক্সার্সের ইংলিশ অলরাউন্ডার টম কারান ম্যাচ পরিচালককে ভয় দেখান। সেই ঘটনার ১০ দিন পর গতকাল এক বিবৃতি দিয়ে কারানকে টুর্নামেন্টটিতে ৪ ম্যাচের জন্য নিষিদ্ধ করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। জানা গেছে ক্রিকেট অস্ট্রেলিয়ার কোড অব কন্ডাক্টের লেভেল ৩ ভঙের দায়ে অভিযুক্ত হয়েছেন তিনি। তবে ইংল্যান্ডের এই অলরাউন্ডারের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করবে সিডনি সিক্সার্স।

সিএ-এর মতে ম্যাচের আগে দলগুলো যখন রান-আপ অনুশীলন করছিলেন। সেই সময় আম্পায়ার বাড়ন করা সত্যেও পিচের একটি অংশে দৌড়ে ছিলেন কারান। পরে আবার আম্পায়ার বলার পর অন্য প্রান্তে গিয়েও একই কাজ করতে থাকেন ইংল্যান্ডের এই অলরাউন্ডার। সেই সময় স্টাম্পের পাশে ছিলেন আম্পায়ার। এক পর্যায়ে কারান দ্রুতগতিতে আম্পায়ারের দিকেও এগিয়ে আসতে থাকেন। যা দেখে সংঘর্ষ এড়াতে ডান দিকে সরে যান আম্পায়ার।

ঐ ঘটনার ভিডিও ফুটেজ দেখেই তদন্ত শুরু করে সিএ। এমন ঘটনায় শুনানিতে অংশ নিলেও শেষ পর্যন্ত দোষী সাব্যস্ত হয়েছেন কারান। এমনকি দোষও স্বীকার করে নেননি তিনি। তাই আম্পায়ারকে ভয় দেখানোর অভিযোগে চার ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছেন কারানকে। এতে করে চলমান টুর্নামেন্টটিতে চারটি ম্যাচে খেলতে পারবেন না তিনি। এদিকে কারান নিষিদ্ধ হওয়ার পর নিজের ফ্র্যাঞ্চাইজি সিডনি সিক্সার্সকে পাশে পাচ্ছেন। তার এই শাস্তি নিয়ে আপিল করার কথা নিশ্চিত করেছেন দলটির প্রধান কোচ র‍্যাচেল হেইনস।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘টম এবং ক্লাব এখনো এ অবস্থানে আছে যে টম জেনে-বুঝে বা ইচ্ছাকৃতভাবে কোনো ম্যাচ অফিসিয়ালকে ভয় দেখায়নি এবং আইনি পরামর্শের ভিত্তিতে আমরা এ সিদ্ধান্তের বিরুদ্ধে নিজেদের আপিল করার অধিকার প্রয়োগ করব। এ সময়ে আমরা টমকে সমর্থন দিয়ে যাব এবং তাকে মাঠে ফিরতে দেখতে মুখিয়ে থাকব।’

সর্বশেষ খবর