Homeআন্তর্জাতিকইউরোপ পাল্টাপাল্টি হামলার অভিযোগ ইউক্রেন ও রাশিয়ার, নিহত ৬

ইউরোপ পাল্টাপাল্টি হামলার অভিযোগ ইউক্রেন ও রাশিয়ার, নিহত ৬

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসনে গতকাল রোববার রাশিয়ার হামলায় পাঁচ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। ইউক্রেনের কর্মকর্তারা এমন দাবি করেছেন। পূর্বাঞ্চলীয় শহর হরলিভকাতে রাশিয়ার মোতায়েন করা কর্মকর্তারা বলেছেন, কিয়েভে গোলা হামলায় একজন নিহত হয়েছে।

এক বছরেরও বেশি সময় আগে খেরসন নগরী এবং নিপ্রো নদীর পশ্চিম তীরবর্তী এলাকা ছেড়ে যায় রুশ বাহিনী। তবে তখন থেকে তারা নিপ্রো নদীর পূর্ব তীরবর্তী এলাকায় অবস্থান নিয়ে ধারাবাহিকভাবে গোলা হামলা চালিয়ে আসছে।

ইউক্রেনের কর্মকর্তারা বলেন, খেরসন অঞ্চলে ২৪ ঘণ্টা ধরে রুশ গোলা হামলায় প্রাণহানির ঘটনা ঘটেছে।

আঞ্চলিক পুলিশ বলেছে, খেরসন শহরে একটি অ্যাপার্টমেন্ট ভবন এবং একটি ব্যক্তিমালিকানাধীন বাড়িতে গোলা হামলায় তিনজন নিহত হন। খেরসনের দক্ষিণাঞ্চলের ছোট একটি শহরে ড্রোন হামলায় এক নারী নিহত হয়েছেন। আর খেরসনের উত্তরের দিকের একটি শহরে ব্যাপক গোলাগুলির ঘটনায় আরেক নারী নিহত হন।

খেরসনের আঞ্চলিক সামরিক প্রশাসনের গণমাধ্যম কার্যালয়ের প্রধান ওলেকসান্দর তোলোকন্নিকভ ইউক্রেনের সরকারি সম্প্রচারমাধ্যমকে বলেন, হামলার কারণে গ্যাস ও পানি সরবরাহের ব্যবস্থা আংশিক বন্ধ হয়ে গেছে। একটি চিকিৎসাকেন্দ্রও ক্ষতিগ্রস্ত হয়েছে।

তোলোকন্নিকভ বলেন, জানালাগুলো ভেঙে গেছে, ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

খেরসন থেকে প্রায় ৬০০ কিলোমিটার উত্তর–পূর্বে হরলিভকা শহরে এবং দোনেৎস্ক অঞ্চলে রাশিয়া–নিয়ন্ত্রিত এলাকাগুলোয় ইউক্রেনের গোলা হামলায় একটি শপিং সেন্টার ধ্বংস হয়ে গেছে। আরও কিছু ভবনও ধ্বংস হয়ে গেছে। ওই অঞ্চলে রাশিয়ার মোতায়েনকৃত এক কর্মকর্তা এসব কথা জানিয়েছেন।

হরলিভকায় রাশিয়া–সমর্থিত মেয়র ইভান প্রিখোদকো ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে দেওয়া এক পোস্টে লিখেছেন, হামলায় এক নারী নিহত ও ছয়জন বেসামরিক নাগরিক আহত হয়েছেন।

রাশিয়া ও ইউক্রেনের দাবিগুলোর সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স।

সর্বশেষ খবর