Homeখেলাচলতি মৌসুমে ইউরোপে আধিপত্য দেখাচ্ছে ছোট ক্লাবগুলো

চলতি মৌসুমে ইউরোপে আধিপত্য দেখাচ্ছে ছোট ক্লাবগুলো

চলতি মৌসুমে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে আধিপত্য দেখাচ্ছে ছোট ক্লাবগুলো। ইপিএলে অ্যাস্টন ভিলা, লা লিগায় জিরোনা, সিরি আ’তে ফিওরেন্টিনা কিংবা বুন্দেসলিগায় বেয়ার লেভারকুসেনের অবস্থানে রীতিমতো অবাক ফুটবল ভক্তরা। ছোট দলগুলোর পয়েন্ট টেবিলে আধিপত্যের খবর থাকছে এবারের প্রতিবেদনে।

ফুটবল ইজ অ্যা বিউটিফুল গেইম। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের চলতি মৌসুম যেনো তারই এক বড় উদাহরণ। আধিপত্য, শক্তিমত্তা, পরিসংখ্যান, কিংবা অর্জন সবদিক থেকে এগিয়ে থাকা দলগুলো যেনো পাত্তাই পাচ্ছে না নামে ধামে যোজন যোজন পিছিয়ে থাকা দলগুলোর কাছে। ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা, সিরি আ কিংবা বুন্দেসলিগা। ইউরোপের জনপ্রিয় লিগগুলোতে যাদের দাপুট দেখতো ফুটবল দুনিয়া, তাদের অবস্থান দেখেই হতাশায় ডুবতে হচ্ছে সমর্থকদের।

জিরোনা
লা লিগায় বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ভক্তদের জন্য এবারের মৌসুমটা খুব একটা সুখের না। পয়েন্ট টেবিলে চোখ রাখলেই চমকে যেতে হবে লা লিগা ভক্তদের। যেখানে দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল বার্সার হাড্ডাহাড্ডি লড়াই দেখতে মুখিয়ে থাকেন সমর্থকরা, সেখানে এবার নজরের বাইরে থাকা এক ক্লাবের কাছে পাত্তাই পাচ্ছে না বার্সা কিংবা রিয়াল। গেলো ৯৩ বছরে যা ঘটেনি তাই ঘটেছে এবার। স্প্যানিশ ক্লাব জিরোনার কাছে ধরাশায়ী রিয়াল। এবারের মৌসুমের শুরুতে বার্সা ভালো অবস্থানে থাকলেও, দুর্দান্ত পারফর্ম করে পয়েন্ট টেবিলে আধিপত্য বিস্তার করেছে জিরোনা। টেবিলের টপে জায়গা করে নিয়ে রিয়ালকে চোখ রাঙ্গিয়েছে আলোচনার বাইরে থাকা দলটা। রিয়াল শীর্ষস্থান পুনরুদ্ধার করলেও জিরোনাও মুখিয়ে আছে টপে ওঠার লড়াইটা জমিয়ে তুলে ট্রফি জিততে।

বেয়ার লেভারকুসেন
এদিকে একই রকম ঘটনা ঘটেছে জার্মান লিগ বুন্দেসলিগায়। মৌসুমের শুরু থেকে উড়ন্ত ছন্দে আছে বেয়ার লেভারকুসেন। জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখকে টপকে পয়েন্ট টেবিলে আধিপত্য বিস্তার করেছে এই দলটা। রেকর্ড চ্যাম্পিয়নদের টক্কর দিতে এক চুলও ছাড় দিতে নারাজ তারা। এখন পর্যন্ত লিগে ১৬ ম্যাচ খেলে একটি ম্যাচও হারেনি লেভারকুসেন। এমনকি, ইউরোপিয়ান টুর্নামেন্টেও অপরাজিত জাবি আলোনসোর দলটি। বায়ার্ন, ডর্টমুন্ড, লাইপজিগদের মতো দলকে টেক্কা দিয়ে লেভারকুসেনের টেবিলে আধিপত্য নজর কেড়েছে সবার।

অ্যাস্টন ভিলা
ইংলিশ প্রিমিয়ার লিগেও আছে অঘটনের খবর। যে ঘটনায় চোখ চড়কগাছ হওয়ার দশা ইপিএল ভক্তদের। এবারের মৌসুমের শুরুতে দারুণ শুরু করেছিলো গেলো মৌসুমে ট্রেবল জয়ী ইপিএল চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। তবে, আর্সেনাল ও লিভারপুলের সঙ্গে লড়াইয়ে কুলিয়ে উঠতে না পারায় হারাতে হয় শীর্ষস্থান। এরপর লড়াই জমে ওঠে লিভারপুল ও আর্সেনালের মধ্যে। সে লড়াইয়ে জল ঢেলে দিয়েছে অ্যাস্টন ভিলা। জায়ান্ট দলগুলোর চোখে চোখ রেখে লড়াই করে নিজেদের আধিপত্যের জানান দিয়েছে অপেক্ষাকৃত কম আলোচিত এই দল। লিগে এখন পর্যন্ত ২০ ম্যাচ খেলে ৪২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভিলা। ২০১৫-১৬ মৌসুমে দ্বিতীয় বিভাগে চলে যাওয়া ক্লাবটা চলতি মৌসুমে লিগ শিরোপার জন্য লড়ছে।

ফিওরেন্টিনা
আরেকটি ক্লাবের কথা না বললেই নয়। ইতালিয়ান লিগ সিরি আ’তে সবাইকে চমকে দিয়ে দারুণ খেলে যাচ্ছে ফিওরেন্টিনা। এসি মিলান, য়্যুভেন্তাস, ইন্টার মিলান, নাপোলিদের আধিপত্যের লিগে চলতি মৌসুমটা সবাইকে অবাক করে এগিয়ে যাচ্ছে ফিওরেন্টিনা। লিগে ১৮ ম্যাচ শেষে ৩৩ পয়েন্ট নিয়ে টেবিলের চারে অবস্থান করছে ভিনসেঞ্জো ইতালিয়ানোর দলটি। শুধু লিগেই নয়, ইউরোপিয়ান টুর্নামেন্টেও দারুণ খেলছে তারা।

আর ইউরোপিয়ান ক্লাব ফুটবলের এসব ঘটনা রীতিমতো অবাক করছে ফুটবল ভক্তদের।

সর্বশেষ খবর

Exit mobile version