Homeঅর্থনীতিচীনের বাজারের ১৬ লাখ গাড়ি সরিয়ে নিচ্ছে টেসলা

চীনের বাজারের ১৬ লাখ গাড়ি সরিয়ে নিচ্ছে টেসলা

স্টিয়ারিং সফটওয়্যার ও দরজার লকিং সিস্টেমে সমস্যার কারণে চীনের বাজার বিক্রি করা ১ দশমিক ৬ মিলিয়নেরও (১৬ লাখ) বেশি গাড়ি সরিয়ে নিচ্ছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা।

চীনের নিয়ন্ত্রক সংস্থার বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি।

যদিও এটিকে চীনা নিয়ন্ত্রক সংস্থা স্টেট অ্যাডমিনিস্ট্রেশন ফর মার্কেট রেগুলেশন (এসএএমআর) গাড়ি বাজার থেকে ফিরিয়ে নেয়া বা প্রত্যাহার হিসেবে অবহিত করছে, কিন্তু গাড়িগুলোয় থাকা সমস্যাগুলো নিরসনে সেগুলোকে ডিলারশিপ বা গ্যারেজে নেয়া হচ্ছে না। সমস্যাগুলোর দূর থেকে সফটওয়্যার আপডেটের মাধ্যমে সারিয়ে তোলা হবে।

চীনের বাজার থেকে সরিয়ে নেয়া ১ দশমিক ৬ মিলিয়নেরও বেশি গাড়ির মধ্যে রয়েছে, টেসলার মডেল এস, এক্স, থ্রি এবং ওয়াই। এ ছাড়া আমদানি করা ৭ হাজার ৫৩৮টি গাড়িও এতে অন্তর্ভুক্ত রয়েছে।

এসএএমআর বলেছে,

১৬ লাখ ১০ হাজার ১০৫টি গাড়ি ওভার দ্য এয়ার সফটওয়্যার আপডেট দেয়া হবে। এর মধ্যে আমদানি করা টেসলা মডেল এস ও এক্স অন্তর্ভুক্ত। পাশাপাশি ২০১৪ থেকে ২০২৩ সালে চীনে উৎপাদিত মডেল থ্রি একং মডেল ওয়াই গাড়ির সফটওয়্যারও আপডেট দেয়া হবে।

সংস্থাটি আরও জানিয়েছে, অটোস্টিয়ার ফাংশনের সমস্যা মোকাবিলায় এবং দুর্ঘটনার ঝুঁকি কমাতে এ পদক্ষেপ নেয়া হয়েছে। এ যানবাহনগুলোর অটোমেটিক অ্যাসিস্টেড স্টিয়ারিং ফাংশন চালু থাকাকালে চালক এই ফাংশন অপব্যবহার করতে পারে। এতে যানবাহনের দুর্ঘটনার মুখে পড়ার ঝুঁকি বেড়ে যায়।

এ ছাড়া আলাদাভাবে টেসলার ৭ হাজার ৫৩৮টি মডেল এস এবং এক্স গাড়ির সফটওয়্যার আপগ্রেড করা হবে। যা গাড়ির দরজার লকিং সিস্টেমের সমস্যা দূর করবে।

এর এক মাসেও কম সময় আগে অটোপাইলট সফটওয়্যার সমস্যার কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজার থেকে দুই মিলিয়ন গাড়ি সরিয়ে নেয় টেসলা

এর আগে গত বছরের মে মাসে চীনা নিয়ন্ত্রক সংস্থা বলেছিল, টেসলার এক মিলিয়নেরও বেশি গাড়ির অ্যাকিলেরেশন এবং ব্রেকিং সিস্টেমের সমস্যা থাকতে পারে। এর পরে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা কোম্পানিটি তাদের গাড়ির অ্যাসিস্ট ড্রাইভিং ফাংশন এবং দরজার লকিং সিস্টেমে সমস্যা খুঁজে পায়।

সর্বশেষ খবর