Homeআন্তর্জাতিক১৯৯৬ সালের ক্যালেন্ডার দিয়ে চলবে ২০২৪ সাল!

১৯৯৬ সালের ক্যালেন্ডার দিয়ে চলবে ২০২৪ সাল!

দিন দিন পণ্যের পুনর্ব্যবহার (রিসাইক্লিং) ধারণাটি জনপ্রিয় হয়ে উঠছে। তাই বলে খ্রিষ্টীয় নতুন বছরে পুরানো সালের ক্যালেন্ডার বা দিনপঞ্জির পুর্নব্যবহার? বিষয়টি কৌতুহলোদ্দীপক হলেও সত্য। এবার তাই হতে যাচ্ছে। ১৯৯৬ সালের ক্যালেন্ডার ২০২৪ সালে পুনরায় ব্যবহারযোগ্য।

এক প্রতিবেদনে টাইমস অব ইন্ডিয়া জানায়, ১৯৯৬ সালের সঙ্গে ২০২৪ সালের অনেক মিল রয়েছে। দুটি বছরেই প্রথম দিন শুরু হয়েছে সোমবার দিয়ে। তাছাড়া এই দুটি বছরই লিপ ইয়ার বা অধিবর্ষ। তাই ১৯৯৬ সালের ক্যালেন্ডার বা দিনপঞ্জি ২০২৪ সালেও ব্যবহার করা যাবে।

গত বছরের শেষের দিক থেকেই এ নিয়ে ফেসবুকে পোস্ট দেয়া শুরু করে মানুষ। কিভাবে ১৯৯৬ সালের ক্যালেন্ডার ২০২৪ ব্যবহার করা যাবে? এ বিষয়টি নিয়ে একটি টিকটক ভিডিও বানানো হয়েছে, যার ভিউ হয়েছে ১৫ লাখেরও বেশি।

ইন্টারনেটের কল্যাণে এরই মধ্যে বিষয়টি মানুষের নজরে এসেছে। এখন ১৯৯৬ সালের ক্যালেন্ডার খুঁজে পেতে অনেকেই চেষ্টা চালাচ্ছেন। এ নিয়ে এক্সেও (সাবেক টুইটার) আলোচনা চলছে। যুক্তরাষ্ট্রের অভিনেতা ও নব্বুই দশকের শিশুশিল্পী জনাথন টেইলর থমাসের প্রচ্ছদ ব্যবহার করে একটি ক্যালেন্ডারের ছবি ভাইরাল হয়েছে এই মাধ্যমে। জনাথনের বয়স এখন ৪২ বছর।

আরও মিল রয়েছে ১৯৯৬ ও ২০২৪ সালের মধ্যে। ১৯৯৬ সালের ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সেবার ডেমোক্রেটিক প্রার্থী বিল ক্লিনটন দ্বিতীয়বারের মত প্রেসিডেন্ট নির্বাচিত হন। এবারও ৫ নভেম্বর দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। এবারও দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট পদে লড়তে যাচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ১৯৯৬ সালে অলিম্পিকের আসর বসেছিল। এবার বসবে সবচেয়ে বড় ক্রীড়া আসর। তবে দিন তারিখ আলাদা হবে।

বিষয়টি নিয়ে পুরানো জিনিসপত্র বিক্রির সাইট ই-বে তে ১৯৯৬ সালের শত শত ক্যালেন্ডার বিক্রি হচ্ছে। যেগুলোর থিম করা হয়েছে বার্বি ও পামেলা এন্ডারসনকে নিয়ে। এসব ক্যালেন্ডারের দাম উঠেছে ৫০ থেকে ২০০ ডলার পর্যন্ত।

সর্বশেষ খবর