Homeআন্তর্জাতিকযুক্তরাষ্ট্র যেন ‘ডিপ ফ্রিজ’, এক সপ্তাহে ৩৩ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্র যেন ‘ডিপ ফ্রিজ’, এক সপ্তাহে ৩৩ জনের মৃত্যু

তুষারঝড় ও তীব্র শীতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। গেল এক সপ্তাহে দেশটিতে অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন বহু মানুষ। নতুন করে কয়েকটি রাজ্যে ঝড়ের সতর্কতা দিয়েছে আবহাওয়া দফতর। তুষারপাতের কারণে বাতিল করা হয়েছে অন্তত ৩ হাজার ফ্লাইট।

মার্কিন আবহাওয়া দফতরের তথ্য বলছে, গেল কয়েকদিনে ২৪টির বেশি তুষারঝড় আঘাত হেনেছে যুক্তরাষ্ট্রজুড়ে। এতে আরাকানস, ইলিনয়, নিউইয়র্ক, পেনসিলভেনিয়াসহ অনেক জায়গায় হতাহতের ঘটনা ঘটেছে। আগামী কয়েকদিনে আরও ঝড় আঘাত হানতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়া দফতরের তথ্যমতে, দেশটির অনেক জায়গা ‘ডিপ ফ্রিজে’ পরিণত হয়েছে। কোথাও কোথাও ৩০ ইঞ্চির বেশি তুষারের স্তুপ জমেছে। শুক্রবার (১৯ জানুয়ারি) এক থেকে দুই ফিট পর্যন্ত তুষারপাত হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

তুষারঝড় ও তীব্র ঠান্ডায় যুক্তরাষ্ট্রের উত্তর পশ্চিমাঞ্চীল অঙ্গরাজ্যগুলোতে লাখ লাখ ঘরবাড়ি বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। এক কোটির বেশি মানুষকে সতর্কতা মেনে চলতে বলা হয়েছে।

তুষারের কারণে ব্যাহত হচ্ছে যান চলাচল। অনেক জায়গায় সড়ক দুর্ঘটনা দেখা গেছে। গেল কয়েকদিনে ১০ হাজারের বেশি ফ্লাইট বিলম্বিত হয়েছে। বাতিল করা হয়েছে প্রায় তিন হাজার ফ্লাইট।

বৈরি আবহাওয়ার কারণে আগামী কয়েকদিন বিমান চলাচল আরও ব্যাহত হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সর্বশেষ খবর