Homeআন্তর্জাতিকগাজায় প্রতি ঘণ্টায় দু’জন মা মারা যাচ্ছেন: জাতিসংঘ

গাজায় প্রতি ঘণ্টায় দু’জন মা মারা যাচ্ছেন: জাতিসংঘ

ইসরাইল-হামাস সংঘাতের সবচেয়ে বড় শিকার হয়েছেন ফিলিস্তিনের নারী ও শিশু। গাজায় ইসরাইলের চলমান হামলায় এখন পর্যন্ত ১৬ হাজার নারী ও শিশু নিহত হয়েছেন। এই হিসাবে প্রতি ঘণ্টায় গাজায় মারা যাচ্ছেন ২ জন মা। এমন তথ্য জানিয়েছে জাতিসংঘ। খবর:ইউএন নিউজ।

শুক্রবার (১৯ জানুয়ারি) জাতিসংঘের নারী সংস্থা প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, ১০০ দিনের বেশি সময় ধরে চলা ইসরাইলের হামলায় গাজায় এখন পর্যন্ত ২৩ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার ৭০ শতাংশ নারী ও শিশু।

জাতিসংঘের ওই প্রতিবেদনে আরও বলা হয়, ইসরাইল-হামাস যুদ্ধের কারণে বাস্তুচ্যুত প্রায় ১০ লাখ নারী ও শিশু নিরাপত্তা, স্বাস্থ্য ও আশ্রয়ের তীব্র সংকটে রয়েছেন। ক্ষুধা ও দুর্ভিক্ষের মুখে পড়তে হয়েছে গৃহহীন এসব মানুষদের। ফিলিস্তিনের মানুষ এক সময়  ‘জেনারেশনাল ট্রমা’র সম্মুখিন হতে পারে বলেও সতর্ক করেছে সংস্থাটি।

জাতিসংঘের নারী সংস্থার নির্বাহী পরিচালক সীমা বাহোস বলেন, ফিলিস্তিনের জনগণের ওপর যে জেনারেশনাল ট্রমা আরোপিত হতে যাচ্ছে তা আমাদের সবাইকে একসময় তাড়িত করবে।

এ সময় যুদ্ধজনীত কারণে নারীদের ওপর যৌন নির্যাতন ও সহিংসতায় গভীর উদ্বেগ প্রকাশ করেন সীমা।

শিগগিরই ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে এই যুদ্ধে জবাবদিহিতা, বিচার ও ক্ষতিগ্রস্থ ফিলিস্তিনিদের সমর্থন ও দ্রুত বন্দিদের মুক্তি নিশ্চিত করার কথা বলেন তিনি।

গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের অতর্কিত হামলার পর থেকে গাজায় হামলা অব্যাহত রেখেছে ইসরাইল।

সর্বশেষ খবর