Homeআন্তর্জাতিকভারতে মিয়ানমারের সামরিক বিমান বিধ্বস্ত

ভারতে মিয়ানমারের সামরিক বিমান বিধ্বস্ত

মিজোরামের লেংপুই বিমানবন্দরের রানওয়ে থেকে ছিটকে মিয়ানমারের একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। মিয়ানমারের সেনাসদস্যদের দেশটিতে ফেরত পাঠানোর জন্য লেংপুই বিমানবন্দর থেকে তাদের ওই বিমানে করে বহন করার কথা ছিল। কিন্তু বিমানটি অবতরণের সময় হঠাৎ রানওয়ে থেকে ছিটকে পড়ে। এ ঘটনায় ছয় জন আহত হয়েছেন।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, আসাম রাইফেলসের এক বিবৃতিতে জানানো হয়েছে, গত সপ্তাহে মিয়ানমারের ২৭৬ জন সেনাসদস্য মিজোরামে পালিয়ে আসেন। তাদের মধ্যে থেকে সোমবার প্রায় ১৮৪ জন সেনাসদস্যকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে ভারত।

গত বছরের অক্টোবরে জান্তা বাহিনীর বিরুদ্ধে সমন্বিত ও ব্যাপক অভিযান শুরু করে মিয়ানমারের তিনটি জাতিগত সশস্ত্র বিদ্রোহীদের জোট ‘ব্রাদারহুড অ্যালায়েন্স’। সেই থেকে উভয় বাহিনীর মধ্যে সংঘর্ষ চলছে।

এই  সংঘর্ষের মধ্যেই সেনাসদস্যরা সীমান্তবর্তী রাজ্য মিজোরামের লঙ্গললাই জেলার আসাম রাইফেলস শিবিরে আশ্রয় নেন।  চলতি সপ্তাহে মিয়ানমারের সশস্ত্র বিদ্রোহী গ্রুপ আরাকান আর্মি জান্তা সরকারের সেনাসদস্যদের একটি ঘাঁটি দখল করার পর ভারতে পালিয়ে যান সেনাসদস্যরা।

এভাবে গত তিন মাসে প্রায় ৬শ সেনাসদস্য ভারতে আশ্রয় নিয়েছেন। মিজোরাম সরকার এ বিষয়ে ভারতের কেন্দ্রীয় সরকারকে সতর্ক করে ও সেনাসদস্যরা যাতে দ্রুত নিজ দেশে ফেরত যায় সে ব্যাপারে পদক্ষেপ নেয়ার আহবান জানায়। এরই অংশ হিসেবে ধাপে ধাপে মিয়ানমার সেনাবাহিনীর সদস্যদের ফেরত পাঠাচ্ছে ভারত সরকার।

সর্বশেষ খবর