Homeআন্তর্জাতিকইরাকে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর স্থাপনায় মার্কিন হামলা

ইরাকে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর স্থাপনায় মার্কিন হামলা

ইরাকে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর তিনটি স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। ইরাক ও সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন জোটের ওপর হামলার জবাবে এমন পদক্ষেপ নেয়া হয়েছে। মঙ্গলবার (২৩ জানুয়ারি) মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এসব কথা জানান।

বুধবার (২৪ জানুয়ারি) এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ইরাকের পশ্চিমাঞ্চলে মার্কিন সেনাদের ওপর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও রকেট হামলার কয়েক দিনের মাথায় এ হামলা চালানো হলো। ইরাকের পশ্চিমাঞ্চলের ওই হামলার জন্য ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীকে দায়ী করে আসছে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর (পেন্টাগন)।

এক বিবৃতিতে লয়েড অস্টিন বলেন,

ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী কেতায়েব হিজবুল্লাহ এবং সংশ্লিষ্ট অন্য সংগঠনগুলোর ব্যবহৃত তিনটি জায়গায় মার্কিন বাহিনী অপরিহার্য ও যুক্তিসঙ্গত হামলা চালিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ইরাক ও সিরিয়ায় যুক্তরাষ্ট্র ও মিত্রদেশগুলোর সেনাদের ওপর ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর ধারাবাহিক হামলার জবাবে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে এসব হামলা চালানো হয়েছে।

যুক্তরাষ্ট্র ও মিত্রদেশ বলতে অস্টিন ইরাক ও সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) মোকাবিলায় নিযুক্ত মার্কিন নেতৃত্বাধীন জোটকে বুঝিয়েছেন।

অস্টিন জানান, তারা ওই অঞ্চলে সংঘাত বাড়তে দিতে চান না। তবে সেখানে বসবাসকারী মার্কিন জনগণ ও স্থানীয় স্থাপনাগুলোর সুরক্ষায় আরও বেশি পদক্ষেপ নিতে পুরোপুরি প্রস্তুত।

মার্কিন প্রতিরক্ষা বাহিনীর কেন্দ্রীয় কমান্ড (সেন্টকম) বলেছে, কেতায়েব হিজবুল্লাহর সদর দফতর, গুদাম ও রকেট, ক্ষেপণাস্ত্র এবং সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আক্রমণের সক্ষমতাসম্পন্ন ড্রোন ধ্বংসের লক্ষ্য নিয়ে হামলাগুলো চালানো হয়েছে।

সর্বশেষ খবর