Homeআন্তর্জাতিকইসরাইলের যুদ্ধবিরতির প্রস্তাব ফিরিয়ে দিলো হামাস

ইসরাইলের যুদ্ধবিরতির প্রস্তাব ফিরিয়ে দিলো হামাস

জিম্মি মুক্তির বিনিময়ে ইসরাইল গাজায় দুই মাসের যুদ্ধবিরতির যে প্রস্তাব দিয়েছিল, তা ফিরিয়ে দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। নাম প্রকাশ না করার শর্তে মঙ্গলবার (২৩ জানুয়ারি) বার্তা সংস্থা এপিকে এ কথা জানিয়েছেন মিশরের এক সিনিয়র কর্মকর্তা।

মঙ্গলবার এক প্রতিবেদনে টাইমস অব ইসরাইল জানিয়েছে, গাজায় থাকা ১৩৬ জিম্মির মুক্তির বিনিময়ে দুই মাসের জন্য যুদ্ধবিরতির একটি প্রস্তাব দিয়েছে ইসরাইল। কাতার ও মিশরের মধ্যস্থতাকারীদের মাধ্যমে বিবেচনার জন্য এই প্রস্তাব ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাসের কাছে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

এছাড়া ইয়াহিয়া সিনওয়ারসহ সশস্ত্র এ গোষ্ঠীর সিনিয়র নেতাদের নিরাপদে গাজা ছাড়ার সুযোগ দেয়ার প্রস্তাবও দেয় দখলদার ইসরাইল। তবে এ প্রস্তাব ফিরিয়ে দিয়েছে হামাস।

মিশরের সিনিয়র কর্মকর্তা বলেন,

হামাস নেতারা গাজা ছাড়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছে। এছাড়াও উপত্যকাটি থেকে ইসরাইলি সেনাদের প্রত্যাহার করার ও ফিলিস্তিনিদের ফিরে আসার সুযোগ করে দেয়ারও দাবি জানিয়েছে।

তবে হামাসের প্রস্তাব ফিরিয়ে দেয়ার বিষয়টি নিশ্চিত করেনি ইসরাইল। নাম প্রকাশে অনিচ্ছুক এক ইসরাইলি কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে চ্যানেল টুয়েলভ জানিয়েছে, ‘হামাসের প্রস্তাব ফিরিয়ে দেয়ার বিষয়টি ইসরাইল এখনো জানে না।’

এর আগে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল আনসারি এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা দুই পক্ষের সঙ্গেই আলোচনা করছি। উভয়পক্ষের সামনেই নানা ধরনের পরিকল্পনা উপস্থাপন করে উত্তর পাচ্ছি। আর এ কারণেই আমরা আশাবাদী।’

গেল ৭ অক্টোবর ইসরাইলে নজিরবিহীন হামলা চালিয়ে ২৪০ জনকে আটক করে নিয়ে যায় হামাস। সংঘাতের সাড়ে তিন মাস পরও তাদের কাছে এখনও শতাধিক ইসরাইলি বন্দি রয়েছেন বলে ধারণা করা হয়। এ অবস্থায় জিম্মিদের মুক্ত করতে সরকারের পক্ষ থেকে দৃশ্যমান কোনো তৎপরতা না থাকায় ক্রমেই জোরাল হচ্ছে জনরোষ।

সর্বশেষ খবর