Homeআন্তর্জাতিকমিয়ানমারে সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধানোর ষড়যন্ত্র করছে জান্তা

মিয়ানমারে সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধানোর ষড়যন্ত্র করছে জান্তা

মিয়ানমারের বিভিন্ন রাজ্যে গত এক বছরের বেশি সময় ধরে চলে আসা সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সংঘাত বর্তমানে বাংলাদেশ সীমান্তবর্তী রাখাইন পর্যন্ত বিস্তৃত হয়েছে। এর মাঝেই দেশটির শান রাজ্যের মোমেইক শহরে জান্তা সৈন্যরা সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধানোর ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

সৈন্যদের হাত থেকে পালিয়ে আসা বাসিন্দারা বলছেন, সেখানকার বাড়িঘরে আগুন দেয়ার জন্য মুসলিমদের বাধ্য করছে জান্তা বাহিনী। একই সঙ্গে বাড়িঘরে আগুন দেয়ার ছবি ও ভিডিও ধারণ করছে সৈন্যরা।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) মিয়ানমারের ইংরেজি দৈনিক দ্য ইরাবতির প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের জান্তা সেনারা উত্তরাঞ্চলীয় শান রাজ্যের মোমেইক (মংমিট) শহর ফের দখলে নিয়েছে। কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র প্রতিরোধ বাহিনী শহর থেকে পিছু হটলে জান্তা সেনারা শহরটি পুনরুদ্ধার করে। এ সময় কমপক্ষে আট বাসিন্দাকে হত্যা করেছে জান্তা সৈন্যরা, পুড়িয়ে দিয়েছে অনেক বাড়িঘর।

প্রতিবেদনে আরও বলা হয়, কেআইএ অল বার্মা স্টুডেন্টস ডেমোক্রেটিক ফ্রন্ট (এবিএসডিএফ) ও পিপলস ডিফেন্স ফোর্সের একটি সম্মিলিত বাহিনী গত ১৮ জানুয়ারি শহরে আক্রমণ করে। ২৫ জানুয়ারি শহরের নিয়ন্ত্রণ নেয়ার ঘোষণা দেয় তারা। তবে, জান্তারা মশাল জ্বালিয়ে আসতে থাকলে একই সন্ধ্যায় আবার পিছু হটে তারা। শহরটি থেকে পালিয়ে যাওয়া বাসিন্দারা এসব তথ্য জানায়।

এক বাসিন্দা বলেন,জান্তা সৈন্যরা এখন শহরে অবস্থান করছে এবং বাড়িঘর জ্বালিয়ে দিচ্ছে। তারা পলাতক বাসিন্দাদের গ্রেফতার করেছে। এরইমধ্যে পাঁচজন তাদের বাড়িতে থাকা পশুদের খাওয়াতে ও বাড়ি ঠিক আছে কি না দেখার জন্য ফিরলে তাদের গ্রেফতার করেছে জান্তারা।

শহরের বাস্তুচ্যুত লোকজনকে সহায়তা করা স্থানীয় এক স্বেচ্ছাসেবকের মতে, জান্তা সৈন্যরা মোমেইকে বাড়িঘর পুড়িয়ে দিতে মুসলিম বন্দিদের বাধ্য করছে। এর মাধ্যমে জান্তা বাহিনী শহরে বিভাজনের বীজ বপন করতে চাইছে।

পালিয়ে আসা একজন বাসিন্দা বলেন, জান্তা সৈন্যরা বন্দিদের বাড়িঘর জ্বালিয়ে দিতে বাধ্য করছে। তারা মুসলমানদের হাতে টর্চ দিয়ে ঘরবাড়িতে আগুন ধরিয়ে দিতে বলছে। তারা আগুন দিতে অস্বীকার করলে তাদের হত্যার হুমকি দেয় জান্তারা। এ সময় সৈন্যরা ছবি তুলেছে। আমার বিশ্বাস, সরকার এসব ছবি প্রচার ও ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর জন্য ব্যবহার করবে। মুসলমানরা বাড়িঘর এবং ধর্মীয় স্থাপনায় আগুন দিচ্ছে বলে প্রচার চালাবে তারা।

তিনি আরও বলেন, জান্তা সৈন্যরা শহরটি অবরোধ ও মুসলমানসহ অন্তত আটজন বাসিন্দাকে হত্যা করেছে। অনেক বাসিন্দা যুদ্ধের আগেই পালিয়ে গেছে। যারা থেকে গিয়েছিল জান্তা সৈন্যদের হাতে তারা নিহত অথবা গ্রেফতার হয়েছে।

জান্তা সমর্থিত গণমাধ্যমগুলোতে কেআইএ ও তার সহযোগীদের বিরুদ্ধে ধর্মীয় স্থাপনা, স্কুল, বাড়িঘরে অগ্নিসংযোগের অভিযোগ করা হয়েছে।তবে এ বিষয়ে মন্তব্যের জন্য বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে যোগাযোগ করতে পারেনি সংবাদমাধ্যম ইরাবতি।

মোমেইকের উত্তরে কাচিন রাজ্যের মানসি টাউনশিপ, দক্ষিণে মান্দালয় অঞ্চলের মোগোকে টাউনশিপ এবং পশ্চিমে থাবেইকিইন টাউনশিপ। শহরটিতে বেশ কিছু জাতিগত সশস্ত্র গোষ্ঠী সক্রিয় রয়েছে।

সর্বশেষ খবর