Homeঅর্থনীতিতারুণ্য ও প্রযুক্তির সমন্বয়ে গড়ে উঠবে স্মার্ট বাংলাদেশ: পলক

তারুণ্য ও প্রযুক্তির সমন্বয়ে গড়ে উঠবে স্মার্ট বাংলাদেশ: পলক

তারুণ্যের শক্তি ও প্রযুক্তির শক্তির সমন্বয়ে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার কথা জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ডিজিটাল বিশ্বের নেতৃত্ব দেবেন দেশের মেধাবী তরুণরা। তাদের সুযোগ্য করে গড়ে তুলতে হবে।

শনিবার (৩ ফেব্রুয়ারি) হবিগঞ্জের চুনারুঘাটে দক্ষিণাচরণ পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে হার পাওয়ার প্রকল্পের অন্তর্ভুক্ত মাধবপুর, চুনারুঘাট, হবিগঞ্জ সদর উপজেলার নারী ফ্রিল্যান্সার ও নারী কল সেন্টার এজেন্ট ক্যাটাগরির মোট ২৬৫ জন প্রশিক্ষণার্থীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ২০৪১ সাল নাগাদ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ঘোষণা দিয়েছেন। আর অসাম্প্রদায়িক, প্রগতিশীল, উদ্ভাবনী এবং সমস্যা সমাধানকারী মানসিকতা সম্পন্ন স্মার্ট সিটিজেন, ক্যাশলেস, ইন্টারঅপারেবল এবং সাসটেইনেবল স্মার্ট ইকোনমি, পেপারলেস, অটোমেটেড স্মার্ট গভারমেন্ট এবং বৈষম্যমুক্ত অন্তর্ভুক্তিমূলক স্মার্ট সমাজ ব্যবস্থা এ ৪টি পিলার ঠিক করে দিয়েছেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ।

হবিগঞ্জের তরুণ-তরুণীদের স্মার্ট ভবিষ্যৎ নিশ্চিতকরণে বর্তমান সরকার অঙ্গীকারবদ্ধ জানিয়ে পলক বলেন, হবিগঞ্জে আগামী এক বছরের মধ্যে ১০০টি শেখ রাসেল আইসিটি ট্রেনিং সেন্টার স্থাপন করা হবে। তাছাড়া স্মার্ট এমপ্লয়মেন্ট ডিজিটাল সেন্টার স্থাপনের মাধ্যমে প্রতিবছর এক হাজার তরুণ-তরুণী ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের সুযোগ পাবে।

তিনি বলেন, তারুণ্যের শক্তি এবং প্রযুক্তিগত দক্ষতা নিয়ে চুনারুঘাট  মাধবপুর উপজেলা বাংলাদেশের মধ্যে রোল মডেল হবে। এখানে সারা দেশের মানুষ আসবে তরুণ-তরুণীদের কর্মদক্ষতা এবং মনোবল দেখার জন্য।

এসময় আরও উপস্থিত ছিলেন জেলা প্রশাসক জিলুফা সুলতানা, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির, সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুর হক সুমন, তথ্য ও প্রযুক্তি অধিদফতর মহাপরিচালক মোস্তফা কামাল, জনপ্রিয় তারকা সোলাইমান সুখন, তৌহিদ আফ্রিদি, সালমান মোক্তাদির ও কণ্ঠশিল্পী তাসরিফ খান প্রমুখ।

সর্বশেষ খবর