Homeআন্তর্জাতিকটাকার বিনিময়ে ভুয়া গণবিয়ে!

টাকার বিনিময়ে ভুয়া গণবিয়ে!

ভারতের উত্তরপ্রদেশের বালিয়া জেলায় ২৫ জানুয়ারি একটি গণবিয়ে আয়োজন করা হয়েছিল। কর্মকর্তাদের দাবি, অনুষ্ঠানে প্রায় ৫৬৮ দম্পতি বিয়ে করেছেন। সম্প্রতি সেই বিয়ের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। সেখানে দেখা যায়, কনেরা নিজেরা নিজেদের মালা পরাচ্ছেন।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গণবিয়ের প্রতারণার সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুই সরকারি কর্মকর্তাসহ ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

গণবিয়ে অনুষ্ঠানে নববধূরা নিজেরাই নিজেদের মালা পরানোর একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়ার পর এই কেলেঙ্কারিটি প্রকাশ পায়। ওই ভিডিওতে দেখা যায় কয়েকজন বর তাদের মুখ লুকিয়ে রেখেছেন।

বিমল কুমার পাঠক নামের এক স্থানীয় বাসিন্দা জানান, সাজানো বিয়ের জন্য প্রতি বরকে ৫০০ রুপি এবং কনেকে ২ হাজার রুপি করে দেয়া হচ্ছিল। কিছু কনের বরও ছিল না। তারা নিজেরাই নিজেদের মালা পরিয়েছেন।

১৯ বছর বয়সী রাজ কুমার নামের একজন বিয়ে দেখতে যাওয়ার পর টাকা দেবে বলে তাকে জোর করে বর সাজিয়ে বিয়ের আসরে বসানো হয় বলে অভিযোগ করেন।

এই গণবিয়ের অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিজেপি বিধায়ক কেতকি সিং। এই জালিয়াতিতে সরকারি কর্মকর্তাদের জড়িত থাকার বিষয়ে জানতে চাওয়া হলে কেতকি সিং বলেন, ‘তারা আমাকে ঘটনার মাত্র দুই দিন আগে জানিয়েছিল। আমি সন্দেহ করেছিলাম যে সেখানে কিছু ঘটছে। এখন তো সম্পূর্ণ তদন্ত করা হচ্ছে।’

সরকারি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এরকম গণবিয়েতে সরকার প্রতি বিয়ের জন্য ৫১ হাজার রুপি দিয়ে থাকে। তার মধ্যে ৩৫ হাজার রুপি পান কনে। ১০ হাজার রুপি দেয়া হয় বিয়ের সরঞ্জাম কিনতে এবং ৬০০ রুপি দেয়া হয় অনুষ্ঠান আয়োজন করতে।

সর্বশেষ খবর

Exit mobile version