Homeআন্তর্জাতিকইউক্রেন ও ইসরাইলকে বড় সহায়তা দেয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইউক্রেন ও ইসরাইলকে বড় সহায়তা দেয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইউক্রেন ও ইসরাইলকে আবারও সহায়তা দেয়ার ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র। মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট ১১৮ বিলিয়ন ডলারের একটি দ্বিদলীয় সহায়তা বিল সামনে এনেছে। বিলটিকে সহজে কার্যকর করতে মার্কিন কংগ্রেসকে আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে কিয়েভকে সহায়তা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এমনকি ইসরাইল গাজায় আগ্রাসন শুরুর পর থেকে তাদেরও সহায়তা করছে দেশটি।

তবে, গত কয়েকমাস ধরে অভিবাসন এবং ইউক্রেনকে সহায়তা ইস্যুতে স্থবিরতা বিরাজ করছিল। মার্কিন সমরাস্ত্র সরবরাহ বিঘ্নিত হওয়ায় ইউক্রেনের জন্য রাশিয়ার বিপক্ষে লড়াই কঠিন হয়ে পড়েছিল। এর মধ্যে আবারও ইউক্রেন ও ইসরাইলকে সহায়তা দেয়ার ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র।

এ জন্য ১১৮ বিলিয়ন ডলারের একটি দ্বিদলীয় সহায়তা বিল সামনে এনেছে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট।

ঘোষিত বিলে ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে। বিল অনুযায়ী ইসরাইল পাবে ১৪ বিলিয়ন ডলার, লোহিত সাগরে নিরাপত্তা নিশ্চিতে ব্যয় হবে ২ বিলিয়ন ডলার এবং চীন-তাইওয়ান সংঘাত মোকাবিলায় ব্যয় হবে ৫ বিলিয়ন ডলার।

নতুন বিলে সীমান্তে অভিবাসন প্রত্যাশীদের আবেদনের পরিমাণ মাত্রা ছাড়িয়ে গেলে মার্কিন প্রেসিডেন্ট অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বিতাড়িত করার ক্ষমতাপ্রাপ্ত হবেন। বিলটি সহজে কার্যকর করতে মার্কিন কংগ্রেসকে আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অভিবাসন ইস্যুটি জোরালো ভূমিকা রাখবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। বিলটির ওপরে ভোটগ্রহণ আয়োজন করার কথা জানালেও, ডোনাল্ড ট্রাম্পসহ কট্টর রিপাবলিকানদের বিরোধিতার জেরে বিলটির ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে বলে মত বিশ্লেষকদের।

সর্বশেষ খবর