Homeখেলাঅলিম্পিক ফুটবল থেকে বাদ পড়ার শঙ্কায় ব্রাজিল-আর্জেন্টিনা

অলিম্পিক ফুটবল থেকে বাদ পড়ার শঙ্কায় ব্রাজিল-আর্জেন্টিনা

প্যারিস অলিম্পিক শুরু হতে দেরি থাকলেও ফুটবল ইভেন্ট নিয়ে এরই মধ্যে আলোচনা শুরু হয়ে গেছে। বিশেষ করে কনমেবল অঞ্চলের বাছাই পর্ব নিয়ে বেশ শোরগোল চলছে। এই টুর্নামেন্টের শেষ দুইবারের স্বর্ণপদকজয়ী দল ব্রাজিল। আর্জেন্টিনাও দুবার জিতেছে অলিম্পিকের স্বর্ণ। তবে প্যারিস অলিম্পিকে এই দুই জনপ্রিয় ফুটবল দলকে দেখা যাবে কিনা তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

আগামী জুলাই মাসে ফ্রান্সের রাজধানী প্যারিসে বসছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিকের আসর। বিশ্বের বৃহত্তম এই ক্রীড়া আসরে ইভেন্ট হিসেবে থাকছে ফুটবলও। সেই ইভেন্টের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্ব চলছে এখন।

দুই ধাপের এই বাছাই পর্ব পেরিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের মাত্র দুটি দল চূড়ান্ত প্রতিযোগিতা অংশ নেওয়ার সুযোগ পাবে। কনমেবল প্রি-অলিম্পিক টুর্নামেন্ট নামের দুই ধাপের এই বাছাই পর্বের প্রথম পর্বের খেলা শেষ হয়ে গেছে এরই মধ্যে। যেখানে দুই গ্রুপে পাঁচটি করে দল নিজেদের মধ্যে মোকাবেলা করেছে। দুই গ্রুপ থেকেই শীর্ষ দুটি করে দল জায়গা করে নিয়েছে ফাইনাল স্টেজ। এই স্টেজ থেকেই দুটি দল পাবে অলিম্পিকে অংশগ্রহণের টিকিট।

প্রথম পর্ব বা প্রিলিমিনারি পর্বে নিজ নিজ গ্রুপের শীর্ষ দল হিসেবেই ফাইনাল স্টেজে জায়গা করে নিয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা। গ্রুপ ‘এ’ থেকে ৪ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হিসেবে ফাইনাল স্টেজে এসেছে ব্রাজিল। তাদের সঙ্গী ৮ পয়েন্ট পাওয়া ভেনেজুয়েলা। অন্যদিকে গ্রুপ ‘বি’তে ৪ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। ৭ পয়েন্ট নিয়ে তাদের সঙ্গী প্যারাগুয়ে।

চার দলের ফাইনাল স্টেজের প্রথম ম্যাচ খেলতে গতকাল সোমবার (৫ ফেব্রুয়ারি) মাঠে নেমেছিল চার দলই, যেখানে ব্রাজিলের প্রতিদ্বন্দ্বী ছিল প্যারাগুয়ে এবং আর্জেন্টিনার প্রতিদ্বন্দ্বী ভেনেজুয়েলা।

মাঠের খেলায় এদিন প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হেরেছে ব্রাজিল। পয়েন্ট বাঁচানোর সুযোগ আসলেও এনদ্রিক পেনাল্টি মিস করায় হারতে হয় ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের। অন্যদিকে আর্জেন্টিনাও ভেনেজুয়েলার সঙ্গে ২-২ গোলে ড্র করে পয়েন্ট নষ্ট করেছে। ফলে জমে উঠেছে বাছাই পর্ব। অলিম্পিকের চূড়ান্ত পর্বের আগেই দুইবারের চ্যাম্পিয়ন ব্রাজিল ও আর্জেন্টিনা এখন বাদ পড়ার শঙ্কায়।

ফাইনাল স্টেজে এই মুহূর্তে ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে প্যারাগুয়ে। ১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ভেনেজুয়েলাও। গ্রুপ পর্বের অ্যাগ্রিগেটে পিছিয়ে থাকায় ভেনেজুয়েলার সমান পয়েন্ট পেলেও আর্জেন্টিনা আছে তৃতীয় স্থানে। চার নম্বরে থাকা ব্রাজিলের পয়েন্ট শূন্য। অলিম্পিকে জায়গা পেতে হলে শীর্ষ দুইয়ের মধ্যে থাকতেই হবে ব্রাজিল-আর্জেন্টিনাকে।

এই দুই দলের হাতে ম্যাচ বাকি আর দুটি করে। ৮ ফেব্রুয়ারি আর্জেন্টিনার প্রতিপক্ষ প্যারাগুয়ে। একই দিনে ব্রাজিলের প্রতিপক্ষ ভেনেজুয়েলা। এরপর ১১ ফেব্রুয়ারি শেষ ম্যাচে নিজেদের মুখোমুখি হবে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল। তবে প্রথম ম্যাচের ফল দুই দলকে এমন এক অনিশ্চয়তার সামনে দাঁড় করিয়ে দিয়েছে যেখানে চূড়ান্ত পর্বের আগেও ঝরে যেতে পারে এক দল। এমনকি দুই দলেরই বাদ পড়ার শঙ্কা আছে।

৩ পয়েন্ট পাওয়া প্যারাগুয়ে আছে সুবিধাজন জায়গায়। হাতে থাকা দুই ম্যাচে তারা সর্বোচ্চ ৬ পয়েন্ট অর্জন করতে পারে। তবে  যদি ১ বা ২ পয়েন্টও অর্জন করতে পারে, তারপরেও চূড়ান্ত পর্বে জায়গা করে নেওয়ার সম্ভাবনা থাকবে তাদের সামনে। আর্জেন্টিনা ও ব্রাজিলও বাকি দুই ম্যাচ থেকে সর্বোচ্চ ৬ পয়েন্ট করে অর্জন করতে পারে।

তবে উভয় দলের জন্য একই সঙ্গে ৬ পয়েন্ট অর্জন করা সম্ভব নয়। কারণ এই দুই ম্যাচের একটিতে তারা একে অপরের প্রতিপক্ষ। তাই সর্বোত্তম ফল হতে পারে দুই দলই নিজেদের মধ্যে ড্র করে ১ পয়ন্ট অর্জন এবং অপর ম্যাচের প্রতিপক্ষকে হারানো। তাতে আর্জেন্টিনার সংগ্রহ দাঁড়াবে ৫ পয়েন্ট, কিন্তু ব্রাজিলের ৪।  প্যার‍্যাগুয়ে-ভেনেজুয়েলা ম্যাচে প্যারাগুয়ে জয় পেলে সে ক্ষেত্রে ব্রাজিল বাদ পড়ে যাবে। কিন্তু ভেনেজুয়েলা জয় পেলে আর্জেন্টিনা ও ব্রাজিলের মতো তাদের সংগ্রহও দাঁড়াবে ৪ পয়েন্ট করে। আর ম্যাচটি ড্র হলে প্যারাগুয়ে, আর্জেন্টিনা ও ব্রাজিলের পয়েন্ট হবে সমান ৪।

পয়েন্ট সমান হয়ে গেলে সামনে আসবে হেড টু হেড ফলাফল এবং গোল ব্যবধান। সে ক্ষেত্রেও ব্রাজিল ও আর্জেন্টিনার কোনো এক দলের বাদ পড়ার শঙ্কা থেকেই যায়।

সর্বশেষ খবর