Homeঅর্থনীতিআসিয়ানভুক্ত দেশগুলোকে বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সহযোগিতা বাড়ানোর আহ্বান

আসিয়ানভুক্ত দেশগুলোকে বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সহযোগিতা বাড়ানোর আহ্বান

পূর্ব এশিয়া ও আসিয়ানভুক্ত দেশগুলোকে বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সহযোগিতা বাড়নোর আহ্বান জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ এক্সিজিবিশন সেন্টারে ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে এ কথা জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি, বাণিজ্য ও রফতানি সক্ষমতার সুযোগ নিতে বিনিয়োগ করতে পারে বিশ্বের বিভিন্ন দেশ। এ ছাড়া পূর্ব এশিয়া ও আসিয়ানভুক্ত দেশগুলো বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সহযোগিতা বাড়াতে পারে।

কোভিডের কারণে বিশ্বে সরবরাহ সংকট দেখা দিয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আঞ্চলিক যোগাযোগ ও সহযোগিতা অব্যাহত থাকলে বৈশ্বিক সমস্যা মোকাবিলা সহজ হবে।

টিটু আরও বলেন, দেশের মূল রফতানিখাত তৈরি পোশাক শিল্প ছাড়াও চামড়া, ফার্মাসিউটিক্যালসসহ অন্যান্য পণ্যের রফতানি বাজার সম্প্রসারণের চেষ্টা চলেছে। এজন্য হস্তশিল্পকে প্রোডাক্ট অব দ্য ইয়ার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘একটি গ্রাম, একটি পণ্য’ উদ্যোগ বাস্তবায়নে জাপান এগিয়ে আসতে পারে।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এইচ. এম আহসান প্রমুখ।

সর্বশেষ খবর

Exit mobile version