Homeখেলাদলে ফিরলেন কামিন্স, তবু অধিনায়কত্ব করবেন মার্শ

দলে ফিরলেন কামিন্স, তবু অধিনায়কত্ব করবেন মার্শ

ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়ে শিরোপা এনে দিয়েছেন প্যাট কামিন্স। তবে চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও তিনিই নেতৃত্ব দেবেন এমন নিশ্চয়তা নেই। বিশেষ করে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের যে দল ঘোষণা করা হয়েছে, তাতে প্যাট কামিন্স, স্টিভ স্মিথ, মিচেল স্টার্করা দলে ফেরার পরেও অধিনায়কত্ব পেয়েছেন মিচেল মার্শ।

জুনে ওয়েস্ট ইন্ডিজ-যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষেই শেষ টি-টোয়েন্টি সিরিজ খেলছে অস্ট্রেলিয়া। তাই বিশ্বকাপের দল ঠিক করার জন্য এই সিরিজের গুরুত্ব অনেক। আর সেই সিরিজেই কামিন্স থাকার পরও মার্শকে অধিনায়ক করে যেন স্পষ্ট বার্তাই দিচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেয়ার জন্য কামিন্সের চেয়ে কিছুটা হলেও এগিয়ে আছেন মার্শ।

প্রধান নির্বাচক জর্জ বেইলি গত মাসে জানিয়েছিলেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামের পর টি-টোয়েন্টি দলে ফিরবেন স্মিথ। কামিন্স ও স্টার্কও নিউজিল্যান্ড সিরিজ দিয়ে ফিরবেন। কথা রেখেছেন বেইলি। আগামী শুক্রবার হোবার্টে মাঠে গড়াবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টি। অন্যদিকে ট্রাভিস হেড প্রথমে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দলে থাকলেও পড়ে নাম প্রত্যাহার করে নেন। নিউজিল্যান্ড সিরিজ দিয়ে ফিরবেন তিনিও।

নির্বাচকরা মার্শকে পূর্ণ শক্তির দলই দিচ্ছেন। বিশ্বকাপে কে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবেন – তা নিউজিল্যান্ড সিরিজের পরেই হয়ত ঘোষণা করা হবে। বর্তমান কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডের সময়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে দলকে নেতৃত্ব দেবেন মার্শ। গত বছর দক্ষিণ আফ্রিকা সিরিজে মার্শ নেতৃত্ব দিলেও তখন বিশ্রামে ছিলেন ম্যাকডোনাল্ড এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শুরুর আগেও বিশ্রামে যাবেন তিনি।

নিউজিল্যান্ড সিরিজের দলে জায়গা করে নিয়েছেন ম্যাথু শর্টও, নাম ছিল ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও।  কিন্তু সেই সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন তিনি। ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে হ্যামস্ট্রিংয়ে আঘাত পাওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ফলে ক্যারিবীয়দের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তার জায়গায় সুযোগ পাচ্ছেন অ্যারন হার্ডি। কামিন্স, স্টার্ক, হ্যাজেলউডের সঙ্গে চতুর্থ পেসার হিসেবে নিউজিল্যান্ড সিরিজে ডাক পেয়েছেন নাথান ইলিস। তিনি পেছনে ফেলেছেন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে দলে থাকা জ্যাসন বেহেরেনডর্ফ ও সিন অ্যাবটকে। এই দুজন কিউইদের বিপক্ষে সিরিজে স্ট্যান্ডবাই হিসেবে থাকছেন।

নিউজিল্যান্ড সিরিজের অস্ট্রেলিয়া স্কোয়াড: মিচেল মার্শ, প্যাট কামিন্স, টিম ডেভিড, নাথান ইলিস, জশ হ্যাজেলউড, ট্রাভিস হেড, জশ ইংলিশ, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাট শর্ট, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ম্যাথিউ ওয়েড, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জাম্পা।

সর্বশেষ খবর