Homeঅর্থনীতিআইটি খাতে ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে: পলক

আইটি খাতে ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে: পলক

আগামী ৫ বছরে আইটি খাতে ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরি করা হবে বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার (১০ ফেব্রুয়ারি) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে আয়োজিত প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের লক্ষ্যে চাকরিপ্রার্থী ও চাকরিদাতা প্রতিষ্ঠানের অংশগ্রহণে ‘চাকরি মেলা-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন,

আইসিটি খাতের জন্য নতুন প্রকল্প হাতে নেয়া হয়েছে। এসব প্রকল্পের মাধ্যমে আগামী ৫ বছরে স্মার্ট বাংলাদেশের ভিত্তি রচনা করা হবে। এতে এ খাত থেকে ৫ বিলিয়ন ডলার রফতানি আয় আসবে। পাশাপাশি ১ বিলিয়ন ডলারের বিনিয়োগ আকর্ষণ করা হবে। এছাড়া আগামী ৫ বছরে আইটি খাতে ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরি করা হবে।

প্রতিবন্ধীদের সুযোগ দেয়ার আহ্বান জানিয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, বিগত ১০ বছরে একটি মন্ত্রণালয় থেকে মেলার মাধ্যমে ১ হাজার ৬০০ জনের চাকরি দেয়ার সুযোগ হয়েছে। এর পাশাপাশি যদি দেশের আরও মন্ত্রণালয় মিলে কাজ করে, তাহলে এর মধ্য দিয়ে ৫০ হাজার প্রতিবন্ধীর কাজের সুযোগ হতো।

তিনি বলেন, দেশের নাগরিক স্মার্ট হয়ে আসছে আর এই স্মার্ট নাগরিকদের ক্যাশলেস ইকোনমি গড়ার মধ্যে দিয়ে স্মার্ট বাংলাদেশর সঙ্গে সরকারও পরিণত হচ্ছে স্মার্ট সরকারে। যার মধ্যে দিয়ে বৈষম্যহীন স্মার্ট সরকার ব্যবস্থা গড়ে তুলবো এবং তৈরি হবে বৈষম্যহীন বাংলাদেশ।

পলক আরও বলেন, সামাজে কেউ পেছনে পড়ে থাকবে না। গ্রাম ও শহরের পার্থক্য না থাকার পাশাপাশি এক হবে গ্রাম-শহর।

সর্বশেষ খবর