Homeআন্তর্জাতিকইসরাইল রাফায় হামলা শুরু করলে পরিস্থিতি ‘বিপর্যকর’ হবে: যুক্তরাষ্ট্র

ইসরাইল রাফায় হামলা শুরু করলে পরিস্থিতি ‘বিপর্যকর’ হবে: যুক্তরাষ্ট্র

গাজার দক্ষিণাঞ্চলের রাফায় ইসরাইল স্থল হামলা শুরু করলে পরিস্থিতি ‘বিপর্যয়কর’ হবে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। হামাসের বিরুদ্ধে স্থল অভিযান শুরু করার আগে বেসামরিক নাগরিকদের রাফা ছেড়ে সরে যেতে সেনাবাহিনীকে নেতানিয়াহুর নির্দেশ দেয়ার পর এমন সতর্কবার্তা দিল ওয়াশিংটন। খবর বিবিসি ও আল জাজিরার।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু জানান যে, গাজার দক্ষিণের শহর রাফাকে ফাঁকা করা ও হামাস যোদ্ধাদের নির্মূল করতে একটি সমন্বিত পরিকল্পনা মন্ত্রিসভায় জমা দিতে সেনাবাহিনীর প্রতি নির্দেশ দিয়েছেন তিনি।

বিবৃতিতে নেতানিয়াহু বলেন,

এই যুদ্ধে জয়লাভ করতে হলে হামাসকে নির্মূল করা ছাড়া অন্য কোন উপায় নেই। এজন্য ব্যাপক হামলা চালাতে হলে বেসামরিক নাগরিককে রাফা ছেড়ে চলে যেতে হবে।

নেতানিয়াহুর এমন ঘোষণায় উদ্বেগ জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ। জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস প্রশ্ন করেছেন ইসরাইলের এই পরিকল্পিত হামলার মধ্যে রাফার মানুষকে কোথায় সরিয়ে নেয়া সম্ভব তা নিয়ে। গাজার অর্ধেক মানুষই এখন রাফায় স্থানান্তরিত হয়ে এসেছে। তাদের কোন ঘর নেই, আশা নেই,- মন্তব্য করেন গুতেরেস।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার এক বিবৃতিতে ইসরাইলের এই হামলাকে ‘অতিরিক্ত’ বলে মন্তব্য করেন এবং তিনি এই যুদ্ধবন্ধের জন্য কাজ করে যাবেন বলে জানিয়েছেন।

দাতা সংস্থাগুলো জানিয়েছে, রাফা থেকে সব মানুষকে সরিয়ে নেয়া সম্ভব না।

এদিকে, খান ইউনিস শহরের নাসের হাসপাতালে ইসরাইলি বাহিনীর স্নাইপার হামলায় অন্তত ২১ জন নিহত হয়েছেন। হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের ওপরও স্নাইপার হামলা চালিয়েছে ইসরাইল। গত ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলায় আরও ১০৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। গেল ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা ২৭ হাজার ছাড়িয়েছে। আহত প্রায় ৭০ হাজার।

সর্বশেষ খবর

Exit mobile version