Homeআন্তর্জাতিকপিএমএল-এনের দাবি উড়িয়ে দিলো এমকিউএম-পি

পিএমএল-এনের দাবি উড়িয়ে দিলো এমকিউএম-পি

জোট সরকার গঠনে মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তানের সঙ্গে প্রাথমিক ঐকমত্য হওয়ার দাবি করেছে নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন)।

তবে দলটির এই দাবি নাকচ করে দিয়েছে এমকিউএম-পি। দলটির নেতা খালিদ মকবুল সিদ্দিকি বলেছেন, বৈঠক হলেও সরকার গঠনের ব্যাপারে কোনো আলোচনা হয়নি।

পাকিস্তানে ন্যাশনাল অ্যাসেম্বলি নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে জোট সরকার গঠন অবধারিত বলে মনে করা হচ্ছে। সেই লক্ষ্যেই এরই মধ্যে দৌড়ঝাপ শুরু করেছে প্রধান রাজনৈতিক দলগুলো।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে কারাগারে রেখে ও তার দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতাকর্মীদের ওপর ব্যাপক দমনপীড়নের মধ্যে গত বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পাকিস্তানে সাধারণ নির্বাচিত অনুষ্ঠিত হয়। ন্যাশনাল অ্যাসেম্বলির ২৬৬টি আসনের মধ্যে ২৬৫টির (একটিতে স্থগিত) পাশাপাশি প্রাদেশিক সরকার নির্বাচনে ভোটগ্রহণ করা হয়।

ইসিপির ফল অনুযায়ী, ২৬৪ আসনের মধ্যে সবচেয়ে বেশি ১০১ আসনে জয় পেয়েছেন ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। ৭৫ আসনে জয় পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)।

প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৫৪ আসন। আর খালিদ মকবুল সিদ্দিকির এমকিউএম-পি পেয়েছে ১৭টি আসন।

ডনের প্রতিবেদন মতে, রোববার (১১ ফেব্রুয়ারি) সকালে পাঞ্জাবের লাহোরে বৈঠকে বসেন পিএমএল-এন ও এমকিউএম-পি’র নেতারা।বৈঠকে পিএমএল-এনের পক্ষে উপস্থিত ছিলেন নওয়াজ শরিফ ও শাহবাজ শরিফ।

আরও ছিলেন ইসহাক দার, মরিয়ম নওয়াজ, রানা সানাউল্লাহ, আয়াজ সাদিক ও খাজা সাদ রফিক। এমকিউএমের পক্ষে ছিলেন খালিদ মকবুল সিদ্দিকি, ড. ফারুক সাত্তার, কামরান তেসোরি ও মুস্তাফা কামাল।

এরপর নওয়াজ শরিফের দলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, প্রায় এক ঘণ্টার বৈঠকের পর জোট সরকার গঠনে একসঙ্গে কাজ করার ব্যাপারে ‘প্রাথমিক ঐকমত্যে’ পৌঁছেছেন দল দুটির নেতারা। বিবৃতিতে বলা হয়, আমরা দেশ ও জনগণের স্বার্থে একসাথে কাজ করব।

তবে পৃথক এক বিবৃতিতে পিএমএল-এনের দাবি নাকচ করে এমকিউএম-পি’র আহ্বায়ক খালিদ মকবুল বলেছেন, পিএমএল-এন প্রতিনিধিদলের সাথে বৈঠকে সরকার গঠনের বিষয়ে কোনো আলোচনা হয়নি।

করাচিতে এক সংবাদ সম্মেলনে এমকিউএম-পি নেতা আরও বলেন, এই নির্বাচন একটি চ্যালেঞ্জিং পরিস্থিতি তৈরি করেছে এবং দেশকে সংকট থেকে বের করে আনতে সব দলকেই তাদের ভূমিকা পালন করতে হবে।

তিনি বলেন, গণতন্ত্রের স্থিতিশীলতা অন্য যেকোনো কিছুর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তিনি জোর দিয়ে বলেন, সরকার গঠন নিয়ে এখনও কোনো আলোচনা হয়নি।

সর্বশেষ খবর