Homeআন্তর্জাতিকগাজায় স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জর্ডানের বাদশাহর

গাজায় স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জর্ডানের বাদশাহর

গাজায় স্থায়ী যুদ্ধবিরতির দাবি জানিয়েছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ বিন আল-হুসাইন। সোমবার (১২ ফেব্রুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে এ আহ্বান জানান তিনি।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে আল জাজিরা জানিয়েছে, স্থানীয় সময় সোমবার (১২ ফেব্রুয়ারি) ওয়াশিংটনে হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ বিন আল-হুসাইন। বৈঠকে গাজা যুদ্ধের অবসান ঘটানোর জন্য পূর্ণ যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন জর্ডানের বাদশাহ। যদিও হামাসকে পরাজিত করতে ইসরাইলকে সময় দেয়ার জন্য ছয় সপ্তাহের বিরতি চাইছেন জো বাইডেন।

এছাড়াও হোয়াইট হাউসে বক্তৃতাকালে এই দুই নেতার উভয়েই গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে ইসরাইলি স্থল অভিযানের বিরুদ্ধে হুঁশিয়ারি দেন।

বৈঠকে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ বলেন, ‘আমরা রাফাহতে ইসরাইলি আক্রমণ সহ্য করতে পারি না। এটি যে আরেকটি মানবিক বিপর্যয় তৈরি করবে, তা নিশ্চিত।’

গত বছর ৭ অক্টোবর ইসরাইলে হামাসের অতর্কিত হামলায় ১২০০ জন নিহত হন। হামাসের এ হামলার জবাবে গাজায় চার মাসেরও বেশি সময় ধরে হামলা চালাচ্ছে ইসরাইলি সেনাবাহিনী। এতে এখন পর্যন্ত ২৮ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। আর আহত হয়েছেন ৬৭ হাজারেরও বেশি।

এদিকে, গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করে এখন সীমান্ত শহর রাফাহতে হামলা চালাচ্ছে ইসরাইল। এখন পর্যন্ত রাফাহতে ইসরাইলের ব্যাপক বোমা হামলায় অন্তত ১০০ জন নিহত হয়েছেন।

সর্বশেষ খবর