Homeআন্তর্জাতিককেন বন্ধ করা হয়েছিল নাভালনির স্ত্রীর এক্স অ্যাকাউন্ট?

কেন বন্ধ করা হয়েছিল নাভালনির স্ত্রীর এক্স অ্যাকাউন্ট?

সাময়িকভাবে বন্ধ করা হয়েছিল কারাগারে মারা যাওয়া রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির স্ত্রীর এক্স অ্যাকাউন্ট। স্বামীর আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পরদিনই তার অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যায়। খবর এএফপির।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) এক্সে নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া ‘স্বাধীন রাশিয়া’র জন্য লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়ে একটি ভিডিও বার্তা পোস্ট করেন। এরপর মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) তার অ্যাকাউন্টটি কেউ দেখতে পাচ্ছিল না।

ইউলিয়ার অ্যাকাউন্ট কিছু সময়ের জন্য বন্ধ থাকার বিষয়ে এক্স থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সিস্টেমের ভুলে অ্যাকাউন্টটি স্থগিত হয়ে গিয়েছিল। বিবৃতিতে বলা হয়েছে, আমাদের প্ল্যাটফর্মের নিজস্ব সুরক্ষা ব্যবস্থা অপব্যবহার ও স্প্যাম ভেবে ভুলবশত ইউলিয়ার অ্যাকাউন্টটি আমাদের নীতির লঙ্ঘন করেছে বলে ধরে নিয়েছিল। ভুলের বিষয়টি জানার সঙ্গে সঙ্গে আমরা অ্যাকাউন্ট সচল করেছি। আমরা আমাদের সুরক্ষা ব্যবস্থা হালনাগাদ করছি।

এক্সের বিধিমালা অনুসারে, স্প্যাম বা সহিংস কিছু পোস্ট করা হলে বা অ্যাকাউন্টের নিরাপত্তা ঝুঁকিতে থাকলে অ্যাকাউন্ট স্থগিত করা হতে পারে।

নাভালনির রাজনৈতিক প্রচারণার পুরো সময়টাই আড়ালে ছিলেন ইউলিয়া। স্বামীর মৃত্যুর পর সোমবার এক্স প্ল্যাটফর্মে অ্যাকাউন্ট খোলেন তিনি।

একই দিন একটি ভিডিও পোস্ট করে ইউলিয়া অভিযোগ করেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির তার স্বামীর মৃত্যুর জন্য দায়ী। এছাড়াও নাভালনির শরীর থেকে ‘বিষের চিহ্ন’ গায়েব করার জন্য ক্রেমলিন তার মরদেহ লুকিয়ে রেখেছে বলেও অভিযোগ করেছেন ইউলিয়া। তবে ক্রেমলিন বলেছে, অভিযোগটি ভিত্তিহীন এবং নাভালনির মৃত্যুর বিষয়ে তদন্ত চলছে।

সর্বশেষ খবর