Homeআন্তর্জাতিকগাজায় খাদ্য সরবরাহ বন্ধ করলো ডব্লিউএফপি

গাজায় খাদ্য সরবরাহ বন্ধ করলো ডব্লিউএফপি

সাড়ে চারমাস ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় বোমা হামলা ও স্থল অভিযান চালাচ্ছে ইসরাইলি সেনাবাহিনী। এছাড়াও যুদ্ধবিধ্বস্ত গাজায় দেখা দিয়েছে চরম খাদ্যসংকট। এ অবস্থায় মানবেতর দিন পার করছেন গাজাবাসীরা।

সংকটে জর্জরিত গাজাবাসীর জন্য খাদ্য সরবরাহ করা জরুরি হলেও তা বন্ধ করে দিয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। মূলত ভূখণ্ডটিতে ব্যাপক বিশৃঙ্খলার কারণে এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে সংস্থাটি।

বুধবার (২১ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে আল জাজিরা জানিয়েছে, গাজার উত্তরাঞ্চলে খাদ্য সরবরাহ বন্ধ করে দিয়েছে ডব্লিউএফপি। ব্যাপক বিশৃঙ্খলার কারণে তাদের খাদ্য সরবরাহকারী যানবাহনগুলো সম্পূর্ণরূপে বিপর্যয় এবং সহিংসতার সম্মুখীন হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের সংস্থাটি।

ডব্লিউএফপি বলেছে,

এই সিদ্ধান্তটি নেয়া সহজ ছিল না। তাদের সদস্যরা ব্যাপক ভিড়, বন্দুক হামলা এবং লুটপাটের সম্মুখীনও হয়েছেন।

সংস্থাটি জানিয়েছে,

খাদ্য সরবরাহকারীদের ও সহায়তাগ্রহণকারীদের সুরক্ষা নিশ্চিত করতে হবে।

জাতিসংঘের সংস্থাটি আরও বলেছে,

তারা তিন সপ্তাহ আগে প্রথমে উত্তর গাজায় খাবার দেয়া বন্ধ করেছিল। কারণ সেখানে তাদের একটি ট্রাকে হামলা হয়েছে। তবে তারা চলতি সপ্তাহে পুনরায় খাবার সরবরাহ শুরুকরেছিল। কিন্তু গত রোববার ও সোমবার তাদের যানবাহনগুলো লক্ষ্য করে ইসরাইলি সেনারা গুলি চালায়।

সংস্থাটি আরও বলেছে,

ক্ষুধার্ত গাজাবাসীরা খাবারের প্যাকেটগুলো কাড়াকাড়ি করে ছিঁড়ে ফেলে এবং তারা ড্রাইভারকেও মারধর করেছে।

এর আগে, মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে আল জাজিরা জানিয়েছে, উত্তর গাজায় খাবারের জন্য লাইনে দাঁড়িয়ে থাকা ফিলিস্তিনিদের ওপর গুলি ছোড়ে ফিলিস্তিনিরা। এতে অন্তত একজন নিহত ও ১০ জন আহত হয়েছেন।

সর্বশেষ খবর