Homeঅর্থনীতি২৩ দিনেও কোনো রেমিট্যান্স আসেনি ১১ ব্যাংকে

২৩ দিনেও কোনো রেমিট্যান্স আসেনি ১১ ব্যাংকে

চলতি মাসের প্রথম ২৩ দিনে দেশে এসেছে ১৬৪ কোটি ৬১ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স। তবে দেশে কার্যরত ১১টি ব্যাংকে আসেনি কোনো রেমিট্যান্স। এর মধ্যে রয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকও। রোববার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ফেব্রুয়ারির প্রথম ২৩ দিনে কোনো রেমিট্যান্স আসেনি এমন ব্যাংকের সংখ্যা ১১টি। এরমধ্যে রয়েছে ১টি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক, ১টি বিশেষায়িত ব্যাংক, ৫টি বেসরকারি ব্যাংক ও ৪টি বিদেশি ব্যাংক।

ফেব্রুয়ারির প্রথম ২৩ দিনে রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক বা বিডিবিএল, বিশেষায়িত খাতের রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বা রাকাব ও বেসরকারি খাতের কমিউনিটি ব্যাংক, সিটিজেন্স ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক, পদ্মা ব্যাংক, সীমান্ত ব্যাংকে কোনো রেমিট্যান্স আসেনি।

এছাড়া কোনো রেমিট্যান্স আসেনি বিদেশি খাতের ব্যাংক হাবিব ব্যাংক, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং উরি ব্যাংকেও।

এদিকে, ফেব্রুয়ারির প্রথম ২৩ দিনে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ১৭ কোটি ৫৫ লাখ ২০ হাজার ডলার। এছাড়া বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ৬ কোটি ৩০ লাখ ১০ হাজার ডলার, বেসরকারি ব্যাংকের মাধ্যমে ১৪০ কোটি ৪০ লাখ ৯০ হাজার ডলার ও বিদেশি খাতের ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৩৪ লাখ ৮০ হাজার ডলার।

বাংলাদেশ ব্যাংক আরও জানায়, ফেব্রুয়ারির ১৭ থেকে ২৩ তারিখ পর্যন্ত দেশে এসেছে ৪৯ কোটি ৬১ লাখ ২০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স। ১০ থেকে ১৬ ফেব্রুয়ারির মধ্যে দেশে রেমিট্যান্স এসেছে ৫১ কোটি ৮২ লাখ ১০ হাজার ডলার। ফেব্রুয়ারির ৩ থেকে ৯ তারিখ পর্যন্ত দেশে এসেছে ৫৬ কোটি ৬ লাখ ৩০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স। এছাড়া ১ থেকে ২ ফেব্রুয়ারি দেশে এসেছে ৭ কোটি ১১ লাখ ৪০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স।

আর গত জানুয়ারি মাসে দেশে রেমিট্যান্স এসেছিল ২১০ কোটি ৯ লাখ ৫০ হাজার ডলার রেমিট্যান্স। যা ছিল বিগত ৭ মাসের মধ্যে সর্বোচ্চ।

সর্বশেষ খবর

Exit mobile version