Homeআন্তর্জাতিকনাভালনিকে শুক্রবার মস্কোতে সমাধিস্থ করা হবে

নাভালনিকে শুক্রবার মস্কোতে সমাধিস্থ করা হবে

রাশিয়ার বিরোধী নেতা আলেক্সি নাভালনিকে মস্কোতে সমাধিস্থ করা হবে। শুক্রবার ( ৩০ ফেব্রুয়ারি) তাকে মস্কোর বরিসোভস্কয়েতে সমাধিস্থ করা হবে বলে জানিয়েছেন তার এক মুখপাত্র।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) মুখপাত্র কিরা ইয়ারমায়েস জানান, শুক্রবার নাভালনিকে সমাধিস্থ করার আগে ম্যারিনোতে নাভালনিকে শেষ বিদায় জানানো হবে।

নাভালনির দুর্নীতি দমন ফাউন্ডেশনের পরিচালক ইভান জাদনভ সামাজিকমাধ্যম এক্সে এক বার্তায় লেখেন, নাভালনির সমর্থকরা চেয়েছিলেন ২৯ ফেব্রুয়ারি তাকে দাফন করতে। কিন্তু সেদিন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফেডারেল এসেম্বলিতে তার বার্ষিক ভাষণ দেবেন বলে রাশিয়ার কর্তৃপক্ষ তাদেরকে বৃহস্পতিবার নাভালনিকে সমাধিস্থ করতে বারণ করেন। সেদিন নাভালনির জন্য কবর খুঁড়তে কাউকে রাজি করানো যায়নি বলে জানান তিনি।

তিনি বলেন, ক্রেমলিন বুঝে গেছে নাভালনির দাফনের দিনে পুতিনের ভাষণ নিয়ে কারও কোন মাথাব্যাথা নেই। এ সময় নাভালনিকে শেষ বিদায় জানাতে সবাইকে উপস্থিত থাকার জন্য আহ্বান জানান তিনি।

চলতি মাসের শুরুতে নাভালনি হঠাৎ করেই সাইবেরিয়ার একটি কারাগারে মৃত্যুবরণ করেন। বেশ কয়েক বছর ধরেই তিনি পুতিনের সবচেয়ে বড় সমালোচক ছিলেন। নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়াসহ বিশ্ব নেতারা তার মৃত্যুর জন্য পুতিনকে দায়ী করছেন।

সর্বশেষ খবর