Homeঅর্থনীতিব্যাংকের এমডি ও সিইওদের পরোক্ষ সব সুবিধা বাতিল

ব্যাংকের এমডি ও সিইওদের পরোক্ষ সব সুবিধা বাতিল

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) বেতন-ভাতা ও অনুমোদিত সুবিধার বাইরে পরোক্ষ সব সুবিধা বাতিলের ঘোষণা দিয়ে নতুন নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের নতুন জারি করা নির্দেশনায় বলা হয়েছে, এখন থেকে এসব উচ্চ পদাধিকারীরা ব্যাংকের মুনাফার বিপরীতে কোনো লভ্যাংশ, কমিশন, ক্লাবের জন্য কোনো চাঁদা বা খরচের সুবিধা ব্যাংক থেকে নিতে পারবেন না।

এর বাইরে বিদেশে চিকিৎসা খরচ বা বাৎসরিক মেডিকেল চেকআপ বাবদ খরচ, বিদেশে পরিবারের সদস্যদের চিকিৎসা খরচ, ব্যক্তিগত ভ্রমণের ক্ষেত্রে নিজের বা পরিবারের সদস্যদের বিদেশ ভ্রমণ ভাতাও ব্যাংক থেকে নিতে পারবেন না বলে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

তবে এমডি বা সিইওর যদি একান্তই নিজের চিকিৎসার জন্য বিদেশে যেতে হয়, তাহলে চিকিৎসা গ্রহণের ক্ষেত্রে দেশের চিকিৎসা যথেষ্ট নয় মর্মে বিশেষজ্ঞ চিকিৎসকের প্রত্যয়নের ভিত্তিতে তিনি বিদেশে চিকিৎসা সুবিধা নিতে পারবেন। এ ক্ষেত্রে বিদেশ বলতে কেবল এশিয়া মহাদেশের অন্তর্ভুক্ত যে কোনো দেশে অনুমোদন সাপেক্ষে ব্যাংক থেকে চিকিৎসা ভাতার সুবিধা নিতে পারবেন বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এর বাইরে ব্যাংকের এমডি বা সিইওর উৎসাহ বোনাস প্রসঙ্গে নতুন নির্দেশনায় বলা হয়েছে, এসব পদাধিকারীর উৎসাহ বোনাস বছরে ১৫ লাখ টাকার বেশি হবে না। ব্যাংকের অন্য কোনো কর্মকর্তা প্রধান নির্বাহী কর্মকর্তার জন্য নির্ধারিত সীমার বেশি উৎসাহ বোনাস পাবেন না। এ ছাড়া বছরে দুটির বেশি উৎসাহ বোনাস দেয়া যাবে না এবং কোনো উৎসাহ বোনাস মূল বেতনের বেশি হবে না।

এ ছাড়া ইউটিলিটি বিল, প্রধান নির্বাহী কর্মকর্তার নিজের চিকিৎসা খরচ, ইন্স্যুরেন্স প্রিমিয়ামের সুনির্দিষ্ট সীমার মধ্যে রাখার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

তা ছাড়া এখন থেকে এমডি ও সিইওদের ব্যক্তিগত গাড়ি, জ্বালানি ও চালক সুবিধার মাসিক অর্থমূল্য বেতন-ভাতায় উল্লেখ করতে হবে। পাশাপাশি এমডি হিসেবে দায়িত্ব পালনকালে ব্যাংক থেকে নেয়া সব ধরনের সুবিধার বর্ণনা চুক্তিপত্রে উল্লেখ করতে হবে এবং প্রতিমাসে বেতনের সময় এসব সুবিধার অর্থমূল্যের হিসাব সংরক্ষণ রাখতে হবে বলেও নতুন নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

এমডি ও সিইওর বেতন-ভাতা নির্ধারণ হবে ব্যাংকের আর্থিক অবস্থা, কর্মকাণ্ডের ব্যাপকতা, ব্যবসার পরিমাণ, উপার্জন ক্ষমতা, শাখা, উপশাখা, এজেন্ট ব্যাংকিং ও আঞ্চলিক কার্যালয়ের সংখ্যা বিবেচনায়।

এ ছাড়া এখন থেকে বেতন-ভাতার বিপরীতে আয়কর এমডি বা সিইও নিজ উৎস থেকে দেবেন বলে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সর্বশেষ খবর