Homeআন্তর্জাতিকমাশা আমিনিকে নিয়ে গান গাওয়ায় ইরানে পপ তারকার ৩ বছরের কারাদণ্ড

মাশা আমিনিকে নিয়ে গান গাওয়ায় ইরানে পপ তারকার ৩ বছরের কারাদণ্ড

ইরানের পপ গায়ক সারভিন হাজিপোর। যার গান এক বছরের বেশি সময় আগে গণবিক্ষোভের সময় অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠে। তাকে ‘বারায়ে’ গানটি গাওয়ার জন্য ৩ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। ২০২২ সালের সেপ্টেম্বরে পুলিশ হেফাজতে মাশা আমিনির মৃত্যুর ঘটনায় দেশজুড়ে বিক্ষোভ শুরু হলে সেই বিক্ষোভের সমর্থনে গানটি লেখেন ২৬ বছরের এই পপশিল্পী।

শুক্রবার (১ মার্চ) ইরানের সংসদ নির্বাচনে ভোটগ্রহণের দিন হাজিপোর তার ইনস্টাগ্রামে লেখেন, তাকে তিন বছরের জেল দেয়া হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ, জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হয় এমন দাঙ্গা সৃষ্টিতে গানের মাধ্যমে উসকানি দিয়েছেন তিনি।

এর আগে সরকারের বিরুদ্ধে প্রোপাগান্ডা ছড়ানোর অভিযোগে তাকে ৮ মাসের কারাদণ্ড দেয়া হয়েছিল।

তবে কবে, কোথায় এই রায় দেয়া হয়েছে তা স্পষ্ট নয় এবং এ নিয়ে কোথাও কোনো রিপোর্ট হয়নি। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমেও এ বিষয়ে কোনো প্রতিবেদন করা হয়নি।

২০২৩ সালের মার্চ মাসে পারস্যের নববর্ষ ‘নওরোজ’ উদযাপন উপলেক্ষে হোয়াইট হাউজে বারায়ে গানটি শোনানো হয়েছিল। এর আগে সামাজিক পরিবর্তনে বারায়ে গানটি প্রভাব রাখায় হাজিপোরকে বিশেষ গ্রামি অ্যাওয়ার্ড দেন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেন।

২২ বছরের মাশা আমিনিকে ইরানের বাধ্যতামূলক পোশাক হিজাব না পড়ার জন্য গ্রেফতার করা হয়েছিল। পুলিশ হেফাজতেই তার মৃত্যু হয়। আমিনির মৃত্যুকে কেন্দ্র করে মাসব্যাপী বিক্ষোভ চলে ইরানে। এতে নিরাপত্তা বাহিনীর সদস্যসহ কয়েকশ মানুষ নিহত হন। আটক হন কয়েক হাজার।

সর্বশেষ খবর