Homeখেলাকামিন্সকে অধিনায়কত্ব দেয়ায় সানরাইজার্সের ওপর নাখোশ ডি ভিলিয়ার্স

কামিন্সকে অধিনায়কত্ব দেয়ায় সানরাইজার্সের ওপর নাখোশ ডি ভিলিয়ার্স

গত বছরটা স্বপ্নের মতো কেটেছে প্যাট কামিন্সের। অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়ে অ্যাশেজ ধরে রেখেছেন। তার আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকেও হারিয়েছেন। এরপর বছরের শেষের দিকে ফের ভারতকে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপেও ষষ্ঠবারের মতো অস্ট্রেলিয়াকে চ্যাম্পিয়ন বানিয়েছেন। শুধু তাই নয়, গত বছর আইপিএলের মিনি নিলামে ২৭ কোটি রুপিতে কামিন্সকে দলে ভিড়িয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। এরপর তার হাতেই তুলে দিয়েছে দলের নেতৃত্ব।

গত বছর সানরাইজার্স হায়দরাবাদ খেলেছিল প্রোটিয়া তারকা এইডেন মার্করামের অধীনে। তবে এবার কামিন্সকে আইপিএল ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ মূল্যে হায়দরাবাদ দলে ভেড়ালে ধারণা করা হচ্ছিল, তার হাতেই নেতৃত্বভার তুলে দেয়া হবে। সেই ধারনাই সত্যি হয়েছে। এবারের আইপিএলে কামিন্সের নেতৃত্বেই খেলবে হায়দরাবাদ।

তবে বিষয়টি পছন্দ হয়নি দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি এবি ডি ভিলিয়ার্সের। মার্করামের কাছ থেকে নেতৃত্বভার কেড়ে নিয়ে কামিন্সকে অধিনায়ক বানানোয় ফ্র্যাঞ্চাইজিটির ওপর বিরক্ত এই প্রোটিয়া। কামিন্স গত বছর অস্ট্রেলিয়াকে তিনটি শিরোপা এনে দিয়েছেন। অন্যদিকে গত মৌসুমে মার্করামের নেতৃত্বে সানরাইজার্স ভালো করতে না পারলেও এসএ টি-২০ টুর্নামেন্টে সানরাইজার্সেরই দল সানরাইজার্স ইস্টার্ন কেপকে ঠিকই চ্যাম্পিয়ন বানিয়েছেন মার্করাম। তার অপসারণের পেছনে নিউজিল্যান্ডের কিংবদন্তি স্পিনার ড্যানিয়েল ভেট্টোরি অবদান দেখছেন ডি ভিলিয়ার্স। কামিন্সের সঙ্গে অস্ট্রেলিয়া দলে একসঙ্গে কাজ করেছেন ভেট্টোরি।

ডি ভিলিয়ার্স বলেন, ‘মার্করামের সরে যাওয়াটা অনেকের মতো আমার কাছেও অবাক করা ঘটনা বলে মনে হয়েছে। মার্করাম এর পরই একই ফ্র্যাঞ্চাইজিকে চ্যাম্পিয়ন বানিয়েছে দক্ষিণ আফ্রিকার এসএ২০–তে। আমার মনে হয় মার্করাম একজন দুর্দান্ত অধিনায়ক। ওকে আরেকটু সময় দেওয়া উচিত ছিল। ওর অপসারণ আমার এবং দক্ষিণ আফ্রিকার সমস্ত ভক্তদের কাছে হতাশাজনক ঘটনা।’

ভারতের মাটিতে বিশ্বকাপেও ভেট্টোরি অস্ট্রেলিয়া দলের স্পিন কোচের দায়িত্ব পালন করেছেন। বিষয়টি মনে করিয়ে দিয়ে ডি ভিলিয়ার্স বলেন, ‘অস্ট্রেলিয়ান কোচিং দলের ড্যানিয়েল ভেট্টোরির এখানে জড়িয়ে থাকাটা আমাকে অবাক করেছে।’

আগামী ২২ মার্চ শুরু হবে আইপিএল। তবে ভারতের জাতীয় নির্বাচনকে সামনে রেখে এখন পর্যন্ত আংশিক সূচি প্রকাশ করা হয়েছে। ভারতের নির্বাচন কমিশন ভোট গ্রহণের তারিখ ঘোষণা করলে, তার সঙ্গে সঙ্গতি রেখে বাকি সূচি প্রকাশ করা হবে। উল্লেখ্য, আগামী এপ্রিল-মে মাসের মাঝামাঝিতে ভারতের নির্বাচন হওয়ার কথা রয়েছে।। আর আইপিএলের ফাইনাল মাঠে গড়ানোর কথা ২৬ মে। ১ জুন মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

সর্বশেষ খবর