Homeখেলাপাকিস্তানের কোচ হচ্ছেন ওয়াটসন!

পাকিস্তানের কোচ হচ্ছেন ওয়াটসন!

পাকিস্তান জাতীয় দলের কোচের পদটি আপাতত ফাঁকা। অথচ এপ্রিলেই সাদা বলের সিরিজ খেলতে পাকিস্তানে আসছে নিউজিল্যান্ড। সেই সিরিজের আগেই নতুন কোচ নিয়োগ দিতে বদ্ধপরিকর সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

দুনিয়ার সবচেয়ে কঠিন কাজগুলোর একটি পাকিস্তান দলকে সামলানো। প্রতিভা ও বিতর্ক পাকিস্তানের ক্রিকেটে হাত ধরে হাঁটে। আর সাফল্যের জন্য সমর্থকদের চাপ তো আছেই। তাই ঘন ঘন কোচ পরিবর্তনই যেন পাকিস্তানের নিয়তি। ২০২৪ সালের জানুয়ারির শুরুতেই গ্র্যান্ট ব্র্যাডবার্ন কোচের দায়িত্ব ছেড়ে দেয়ার পর থেকেই নতুন কোচের খোঁজে পাকিস্তান।

পাকিস্তান জাতীয় দলের পরবর্তী কোচ হিসেবে পাকিস্তান ক্রিকেট বোর্ডের পছন্দের শীর্ষে অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার শেন ওয়াটসন। এই মুহূর্তে পিএসএলে কোয়েটা গ্লাডিয়েটর্সের কোচের দায়িত্ব পালন করতে পাকিস্তানেই অবস্থান করছেন ওয়াটসন। এপ্রিলে নিউজিল্যান্ড সিরিজের আগেই ওয়াটসনের সঙ্গে চুক্তি নিশ্চিত করতে চায় পিসিবি।

ব্র্যাডবার্নের বিদায়ের পর গত ডিসেম্বর ও জানুয়ারিতে অন্তর্বর্তী কোচ হিসেবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে দল সামলেছেন সাবেক অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। তবে পিসিবি এবার পূর্ণ মেয়াদে কোচ নিয়োগ দিতে আগ্রহী। চলতি পিএসএলে ওয়াটসনের অধীনে দারুণ পারফরম্যান্স দেখিয়ে প্লে-অফে জায়গা করে নেয়ার পথে কোয়েটা। গত পাঁচ বছরে প্রথমবারের মতো প্লে-অফে জায়গা করে নেয়ার পথে এই দলটি। সে কারণেই ওয়াটসনের দিকে নজর পাকিস্তানের।

তবে সিডনিতে খুবই তরুণ পরিবার নিয়ে বাস করেন ওয়াটসন। এরই মধ্যে ব্যস্ত শিডিউল পার করছেন তিনি। কোয়েটা গ্লাডিয়েটর্স ছাড়াও তিনি মেজর লিগ ক্রিকেটে স্যান ফ্রান্সিসকো ইউনিকর্ন্সের কোচের দায়িত্বও পালন করেন। এছাড়া আইসিসির ইভেন্ট ও আইপিএলে স্টার স্পোর্টসের হয়ে ধারাভাষ্য দেয়ার জন্যও চুক্তিবদ্ধ হয়ে আছেন ওয়াটসন। এর আগে দু মৌসুম তিনি আইপিএলের দল দিল্লি ক্যাপিটালসে রিকি পন্টিংয়ের সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

গ্লাডিয়েটর্সের হয়ে ওয়াটসন যা করে দেখাচ্ছেন তাতে পিসিবি মুগ্ধ। তবে দুই পক্ষের চুক্তিতে পৌঁছানো বেশ কিছু বিষয়ের ওপর নির্ভর করছে। গত সপ্তাহে পিসিবির চেয়ারম্যান মহসিন নাকভি জানিয়েছিলেন, পাকিস্তানের কোচ নিয়োগে বেশ কয়েকজন বিকল্পকে খতিয়ে দেখা হচ্ছে। ব্যয় না বাড়িয়েই সেরা কোচ খুঁজে নেয়াই পিসিবির লক্ষ্য। কিন্তু ওয়াটসনকে কোচের পদে নিয়োগের বিষয়টা অনেকাংশেই নির্ভর করছে একটা প্রশ্নের ওপর- বছরে ঠিক কতোটা সময় পাকিস্তানের কোচ হিসেবে দলের সঙ্গে ব্যয় করতে পারবেন তিনি?

এদিকে ওয়াটসনের বিকল্প হিসেবে সাবেক ক্যারিবিয়ান অধিনায়ক ড্যারেন স্যামির নামও ভেবে রেখেছে পিসিবি। ওয়াটসনকে না পাওয়া গেলে স্যামির দিকে হাত বাড়াতে পারে পাকিস্তান।

সর্বশেষ খবর