Homeঅর্থনীতিবাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী বেলারুশ

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী বেলারুশ

প্রক্রিয়াজাত খাদ্য, কৃষি যন্ত্রপাতি, মানবসম্পদ উন্নয়নে বাংলাদেশের সঙ্গে কাজ করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে বেলারুশ। নিকট ভবিষ্যতে দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেছে দেশটি।

রোববার (১০ মার্চ) রাজধানীর মতিঝিলে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে এই আগ্রহের কথা জানান বেলারুশের ডেপুটি ফরেন মিনিস্টার এভজেনি শেস্তাকোভ।

এসময় বাংলাদেশ ও বেলারুশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, মানবসম্পদ উন্নয়ন, দক্ষতা ও প্রযুক্তি বিনিময়সহ পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয় নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়।

মো. আমিন হেলালী জানান, বাংলাদেশের বিপুল মানবসম্পদ রয়েছে, তবে কৃষি জমি সীমিত। অন্যদিকে বেলারুশের প্রচুর জমি রয়েছে, অথচ জনসংখ্যা অনেক কম। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কৃষি উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণে সুফল পেতে পারে উভয় দেশ।

তিনি আরও বলেন, বাংলাদেশে প্রক্রিয়াজাত কৃষিপণ্য, ওষুধ, সিরামিক, কাগজ তৈরির কাঁচামাল (পেপার পাল্প), পর্যটনসহ তরুণদের দক্ষতা উন্নয়নে বেলারুশ বিনিয়োগ করতে পারে। এছাড়া, বাংলাদেশ থেকে কৃষিপণ্য ও মানবসম্পদ আমদানিতে বেলারুশ এগিয়ে আসতে পারে।

এ সময় বাংলাদেশের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য ভিসা ব্যবস্থা সহজীকরণে বেলারুশের ডেপুটি ফরেন মিনিস্টারের সহযোগিতা চান ব্যবসায়ী নেতারা।

বৈঠকে বাংলাদেশ ও বেলারুশের ব্যবসায়ীদের মধ্যে বাণিজ্যিক যোগাযোগ ও সমন্বয় আরও জোরদার করার ওপর গুরুত্ব দেন বেলারুশের ডেপুটি ফরেন মিনিস্টার এভজেনি শেস্তাকোভ। তিনি বলেন, বাংলাদেশ থেকে ফল, পাটসহ কৃষিপণ্য আমদানিতে আগ্রহী বেলারুশ। সেইসঙ্গে মেডিকেল কর্মী তৈরিসহ তরুণদের দক্ষতা উন্নয়নে বাংলাদেশের সঙ্গে কাজ করার ব্যাপারেও আগ্রহ রয়েছে।

সর্বশেষ খবর