Homeআন্তর্জাতিকরমজানের বার্তায় গাজায় যুদ্ধবিরতির প্রতিশ্রুতি দিলেন বাইডেন

রমজানের বার্তায় গাজায় যুদ্ধবিরতির প্রতিশ্রুতি দিলেন বাইডেন

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় অবিলম্বে অন্তত ছয় সপ্তাহের স্থায়ী যুদ্ধবিরতির জন্য যুক্তরাষ্ট্র বিরতিহীনভাবে কাজ করে যাবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

সোমবার (১১ মার্চ) থেকে শুরু হওয়া রমজান উপলক্ষে দেয়া এক বার্তায় এ কথা জানান তিনি। খবর আল জাজিরার।

জো বাইডেন বলেন,
যুক্তরাষ্ট্র গাজায় আরও মানবিক ত্রাণ পেতে প্রচেষ্টা অব্যাহত রাখবে। আর হামাসের হাতে বন্দি ইসরাইলিদের মুক্তির চুক্তির অংশ হিসেবে অন্তত ছয় সপ্তাহের জন্য স্থায়ী যুদ্ধবিরতি প্রতিষ্ঠায় বিরতিহীনভাবে কাজ করবে।

তিনি বলেন,
আমরা একটি দীর্ঘমেয়াদী স্থায়ী, নিরাপত্তা ও শান্তির জন্যও কাজ করে যাবো। যার মধ্যে রয়েছে, দ্বি-রাষ্ট্র সমাধান; যা ইসরাইলি ও ফিলিস্তিনিদের সমান স্বাধীনতা, মর্যাদা, নিরাপত্তা ও সমৃদ্ধি নিশ্চিত করবে। এটিই স্থায়ী শান্তির একমাত্র পথ।

তিনি আরও বলেন,
যুক্তরাষ্ট্র গাজায় স্থল, সমুদ্র ও আকাশ পথে আরও বেশি মানবিক সহায়তার জন্য আন্তর্জাতিক প্রচেষ্টা অব্যাহত রাখবে।

বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, এই সপ্তাহের শুরুতে আমাদের সামরিক বাহিনীকে গাজার উপকূলে একটি অস্থায়ী ঘাট স্থাপনের জন্য একটি জরুরি মিশনের নেতৃত্ব দেয়ার নির্দেশ দিয়েছি। জর্ডানসহ আমাদের আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে সমন্বয় করে গাজায় বিমানের সাহায্যে সহায়তা দিচ্ছি।

তিনি আরও বলেন, স্থলপথে সহায়তা বৃদ্ধির জন্য আমরা ইসরাইলের সঙ্গে কাজ চালিয়ে যাব। যাতে করে আরও বেশি ক্রসিং খুলে যায় ও গাজার আরও বেশি মানুষ সহায়তা পায়।

এছাড়াও পবিত্র রমজান মাসের শুরু উপলক্ষে বিশ্বব্যাপী মুসলমানদের ‘রামাদান করিম’ শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন।

সর্বশেষ খবর