Homeখেলাবাংলাদেশ-ফিলিস্তিন ম্যাচ নিয়ে সাবেকরা যা বলছেন

বাংলাদেশ-ফিলিস্তিন ম্যাচ নিয়ে সাবেকরা যা বলছেন

বিশ্বকাপ বাছাইয়ে ফিলিস্তিনের বিপক্ষে ড্রতেই সন্তুষ্ট থাকতে চান দেশের সাবেক দুই অধিনায়ক জাহিদ হাসান এমিলি ও মামুনুল ইসলাম। গেলো বছরের ধারাবাহিকতা ধরে রাখলে এই ম্যাচেও ভালো কিছুর প্রত্যাশা তাদের। তবে, বড় স্বপ্ন দেখতে একটু ভীত তারা। এদিকে, সৌদি আরবের কন্ডিশনিং ক্যাম্প ও সুদানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ ফুটবলারদের আত্মবিশ্বাস বাড়িয়েছে বলেও মনে করেন সাবেক এই দুই ফুটবলার।

এক আস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ ছাড়া গেলো বছরটা দুর্দান্ত পারফরম্যান্স করেছিলো বাংলাদেশ ফুটবল দল। লড়াইয়ের আগে হার নয় এই মন্ত্রে উজ্জীবিত এখন লাল-সবুজ বাহিনী। হ্যাভিয়ের কাবরেরার অধীনে এই যেনো বদলে যাওয়া এক বাংলাদেশ। পিছিয়ে পড়েও এই দলটা এখন প্রত্যাবর্তনের গল্প লিখতে জানে।

তারুণ্য নির্ভর দলটার উপর তাই প্রত্যাশাও বেড়েছে দেশের ফুটবল ভক্তদের। তাইতো মাঠে নিজেদের শতভাগ উজাড় করে দেন রাকিব-ফাহিমরা। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে গেলো নভেম্বরে শক্তিশালী লেবাননকে রুখে দিয়েছিলো জামাল ভূঁইয়ার দল। লাল সবুজদের সামনে এখন ফিলিস্তিন বাঁধা।

কুয়েতে ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচের আগে প্রস্তুতিটাও বেশ ভালোভাবে সেরেছে কাবরেরা শিষ্যরা। মধ্যপ্রাচ্যের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে সৌদি আরবে লম্বা কন্ডিশনিং ক্যাম্প সেরেছে জামাল-তপুরা। ফিলিস্তিনের হাই প্রেসিং ফুটবলের সঙ্গে কেমন ফুটবল খেলা উচিত বাংলাদেশের! আর এই ম্যাচ থেকে কি প্রত্যাশা করছেন সাবেক ফুটবলাররা।

বাংলাদেশের দলের সাবেক ফুটবলার জাহিদ হাসান এমিলি বলেন, ‘আমি চাইব বাংলাদেশ এই ম্যাচ থেকে এক পয়েন্ট নিয়ে আসুক। এখানে এক পয়েন্টের পাশাপাশি বাংলাদেশ যদি ঘরের মাঠে ৩ পয়েন্ট পায়, তাহলে কিন্তু আমরা পয়েন্ট টেবিলের দুইয়ে উঠে যাবো। ফলে এরকম পরিকল্পনা করেই আগানো উচিত। আমার মনে হয় না ফিলিস্তিন বাংলাদেশকে খুব সহজে হারাতে পারবে। বাংলাদেশ যদি তাদের টেকনিক্যাল বিষয়গুলোতে ভালো করতে পারে, তাহলে আমাদের সুযোগ আছে।’

ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচের আগে র্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা সুদানের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে জামাল ভূঁইয়ার দল। প্রথম ম্যাচ ড্র করলেও দ্বিতীয় ম্যাচ হেরেছে লাল-সবুজরা। এই ম্যাচ দুটি আত্মবিশ্বাস বাড়িয়েছে বাংলাদেশের।

বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মামুনুল ইসলাম বলেন, ‘যেগুলো নিয়ে আগে ঘাটতি ছিল এখন তা নেই। লিগ শেষ করে অনুশীলনের জন্য দলকে সৌদি নিয়ে গিয়েছে। সেখানে রিকভারির ভালো একটা জায়গা। সুদানের সঙ্গে দুইটা ম্যাচ খেলল বাংলাদেশ। আমি মনে করি সব মিলিয়ে ভালো একটা গতিতে আছে বাংলাদেশ।’

বিশ্বকাপ বাছাইয়ের দুইটি ম্যাচ খেলে মাত্র ১ পয়েন্ট নিয়ে টেবিলের তলানীতে অবস্থান করছে বাংলাদেশ।

সর্বশেষ খবর