Homeখেলামৌসুমের প্রথম ম্যাচে মুম্বাইয়ের হারের ধারা থামাতে পারবেন হার্দিক?

মৌসুমের প্রথম ম্যাচে মুম্বাইয়ের হারের ধারা থামাতে পারবেন হার্দিক?

২০০৮ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরু হওয়ার পর প্রথম চার মৌসুমেই প্রথম ম্যাচে জয় পেয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স। টুর্নামেন্টে শুভসূচনা করলেও সেই চার মৌসুমে একবারও শিরোপার স্বাদ পায়নি তারা। কিন্তু এরপর থেকেই আইপিএলে মৌসুমের প্রথম ম্যাচে মুম্বাই খেলেছে একই চিত্রনাট্য মেনে।

নতুন মৌসুমে নতুন অধিনায়কের নেতৃত্বে মাঠে নামছে মুম্বাই ইন্ডিয়ান্স। রোহিত শর্মা যুগের অবসানের পর হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে আজ রোববার (২৪ মার্চ) রাতে প্রথমবারের মতো খেলবে পাঁচবারের শিরোপাধারীরা। এই ম্যচে তাদের প্রতিপক্ষ গুজরাট টাইটান্স।

রোহিতকে সরিয়ে হার্দিক পান্ডিয়াকে মুম্বাইয়ের অধিনায়ক করা নিয়ে অনেক সমালোচনা হয়েছিল। হার্দিকের সামনে তাই শিরোপা জেতানোর কোন বিকল্প নেই। তবে তার আগে আছে আরও একটা চ্যালেঞ্জ। সেটা হচ্ছে মৌসুমের প্রথম ম্যাচে জয় এনে দেওয়া।

পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই ২০১২ সালের পর থেকে যে আর মৌসুমে নিজেদের প্রথম ম্যাচে জয় দেখেনি। অর্থ্যাৎ টানা ১১ মৌসুম আইপিএলে টুর্নামেন্টের প্রথম ম্যাচে জয়হীন মুম্বাই। নতুন অধিনায়ক হার্দিক কি পারবেন এই জয়ের খরা কাটাতে?

আইপিএলের গত আসরে মুম্বাই প্রথম ম্যাচে হেরেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে। ২০১৩ সালে রিকি পন্টিংয়ের নেতৃতে প্রথম ম্যাচে হারের বৃত্তে ঢোকে মুম্বাই। সেই মৌসুমেও বেঙ্গালুরুর বিপক্ষে প্রথম ম্যাচে ২ রানে হেরেছিল তারা। পরের মৌসুমে রোহিত নেতৃত্ব পেলেও দলের ভাগ্য বদলাতে পারেননি। তার নেতৃত্বে প্রথম দুই মৌসুমে মুম্বাই প্রথম ম্যাচ হেরেছিল কলকাতা নাইট রাইডার্সের কাছে। কলকাতার বিপক্ষে এই দুই ম্যাচে প্রতিরোধও গড়তে পারেনি মুম্বাই।

২০১৬ ও ২০১৭ এই দুই মৌসুমে মুম্বাই প্রথম ম্যাচ হারে রাইজিং পুনে সুপার জায়ান্টের বিপক্ষে। ম্যাচ দুটিতে লড়াইও করতে পারেনি মুম্বাই। ২০১৮ মৌসুমে প্রথম ম্যাচের জয় খরা কাটানোর খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিল মুম্বাই। কিন্তু শেষ পর্যন্ত চেন্নাইয়ের কাছে ১ উইকেটে হেরে যায় তারা। ২০১৯ ও ২০২০ মৌসুমে তারা প্রথম ম্যাচ হারে যথাক্রমে দিল্লি ক্যাপিটালস ও চেন্নাইয়ের কাছে।

সর্বশেষ দুই মৌসুমে রোহিতের মুম্বাই হেরেছে বিরাট কোহলির বেঙ্গালুরুর কাছে। যার মানে দাঁড়ায় -রোহিতের নেতৃত্বে মুম্বাই কখনোই প্রথম ম্যাচে জয় পায়নি।

তবে মজার বিষয়, মৌসুমের প্রথম ম্যাচে জয় পাওয়ার পর সেই আসরে কখনোই শিরোপা জিততে পারেনি মুম্বাই। যে ১১ মৌসুমে তারা প্রথম ম্যাচে হেরেছে তার মধ্যে পাঁচবার আইপিএলের শিরোপা ঘরে তুলেছে মুম্বাই। এছাড়া গতবারও খেলেছে কোয়ালিফায়ারে।

হার্দিক পান্ডিয়ার সামনে আজ চ্যালেঞ্জ মুম্বাইকে জয় এনে দেয়ার। একই সঙ্গে চ্যালেঞ্জ প্রথম ম্যাচে জয়ের পাশাপাশি শিরোপাটাও এনে দেয়ার। আর সেই চ্যালেঞ্জ পূরণে তার প্রথম লড়াইটা গুজরাটের সঙ্গে। যাদের প্রথম মৌসুমে শিরোপা এনে দিয়েছিলেন হার্দিক। দ্বিতীয় মৌসুমেও করেছিলেন রানার্স আপ। আবেগ কি আজ ছুঁয়ে যাবে তাকে?

সর্বশেষ খবর