Homeআন্তর্জাতিকরাশিয়ার সমর্থনে আলোকিত বুর্জ খলিফা

রাশিয়ার সমর্থনে আলোকিত বুর্জ খলিফা

বিশ্বের উচ্চতম ভবন আরব আমিরাতে দুবাইয়ের বুর্জ খলিফায় আলোকিত হল রাশিয়ার পতাকার রঙে। মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে সন্ত্রাসী হামলায় হতাহতদের প্রতি শ্রদ্ধা জানাতে এই পদক্ষেপ নেয়া হয়।

রোববার (২৪ মার্চ) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রুশ সংবাদসংস্থা তাস।

প্রতিবেদনে বলা হয়, বুর্জ খলিফার সম্মুখভাগে আরবি ও ইংরেজি অক্ষরে লেখা ছিল ‘সংযুক্ত আরব আমিরাত রাশিয়াকে সমর্থন করে’। দুবাই কর্তৃপক্ষ এবং ডেভেলপমেন্ট কোম্পানি ইমার এই আলোকসজ্জা করার পদক্ষেপ নিয়েছিল। কয়েক মিনিট ধরে চলে এই শ্রদ্ধা প্রদর্শন।

বুর্জ খলিফার পাশাপাশি খলিফা বিশ্ববিদ্যালয়ের ভবন, তেল কোম্পানি ‘আবুধাবি ন্যাশনাল ওয়েল কোম্পানি (এডিএনওসি), প্রদর্শনী সংস্থা আবুধাবি ন্যাশনাল এক্সিবিশন সেন্টার (এডিএনইসি) সহ আরও কিছু ভবন রাশিয়ার পতাকার রঙে আলোকিত করা হয়।

প্রতিবেদনে বলা হয়, সংহতির এই উদ্যোগটি সবধরনের সহিংসতা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরাতের স্পষ্ট বিরোধিতা নিশ্চিত করে। এটি আরও প্রমাণ করে যে, সংযুক্ত আরব আমিরাত এ সন্ত্রাসী হামলার বিরুদ্ধে সংগ্রামে রাশিয়া এবং এর জনগণের পাশে রয়েছে।

শুক্রবার (২২ মার্চ) সন্ধ্যায় মস্কোর উত্তরে ক্রাসনোগোর্স্ক অঞ্চলে ক্রোকাস সিটি হলে জড়ো হয়েছিল শত শত মানুষ। তবে, গান শুরু হওয়ার মাত্র কয়েক মিনিট আগে কয়েকজন সশস্ত্র ব্যক্তি থিয়েটারে ঢুকে নির্বিচারে গুলি ছুড়তে শুরু করেন। এ ঘটনায় ১৩৩ জনের মৃত্যু হয়েছে বলে সবশেষ জানা গেছে। এ ঘটনায় আরও প্রায় দেড়শ মানুষ আহত হয়েছেন।

এ হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। এ ঘটনাকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘বর্বর সন্ত্রাসী হামলা’ বলে আখ্যায়িত করেছেন। একই সঙ্গে তিনি এ ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন।

কয়েক দশকের মধ্যে রাশিয়ায় সবচেয়ে প্রাণঘাতী হামলাগুলোর এটি একটি। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি, কিউবাসহ বিশ্বনেতারা।

সর্বশেষ খবর