Homeআন্তর্জাতিকভ্রমণ ভিসায় দুবাই গিয়ে ভিক্ষা, রমজানের প্রথমার্ধে গ্রেফতার দুই শতাধিক

ভ্রমণ ভিসায় দুবাই গিয়ে ভিক্ষা, রমজানের প্রথমার্ধে গ্রেফতার দুই শতাধিক

ভ্রমণ ভিসায় সংযুক্ত আরব আমিরাতে গিয়েছেন তারা। এরপর রমজান মাস শুরু হলে ভিক্ষাবৃত্তি শুরু করেন তারা। এমন অভিযোগের ভিত্তিতে রমজানের প্রথম দুই সপ্তাহে ২০২ বিদেশি নাগরিককে গ্রেফতার করেছে দুবাই পুলিশ।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, রমজান মাসজুড়ে ভিক্ষার বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে দুবাই পুলিশ।

দুবাই পুলিশের গোয়েন্দা ও অপরাধ বিভাগের পরিচালক ব্রিগেডিয়ার আলি সালেম আল সামশি বলেন, কম সময়ে বেশি অর্থ রোজগারের আশায় ভ্রমণ ভিসায় গিয়ে ভিক্ষাবৃত্তি করছিলেন গ্রেফতারকৃত এসব ভিক্ষুক। তারা মূলত পেশাদার ভিক্ষুক নন। রমজান মাসে বিত্তবানরা অসহায়দের সহায়তা করে থাকেন; এই সুযোগটি কাজে লাগিয়ে ভিক্ষুক সেজে তারা প্রতারণা করছিলেন।

রমজানের প্রথম দুই সপ্তাহে যে ২০২ ভিক্ষুককে গ্রেফতার করা হয়েছে তাদের মধ্যে ১১২ জন পুরুষ ও ৯০ জন নারী। দুবাইয়ে ভিক্ষাবিরোধী কঠোর আইন রয়েছে। এখানে ভিক্ষা নিষিদ্ধ করার পাশাপাশি সাধারণ মানুষকে ভিক্ষা প্রদান না করতেও উদ্বুদ্ধ করা হয়।

মানুষকে ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত না হওয়ার আহ্বান জানিয়ে এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড দেখলে পুলিশকে কল দেয়ার কথা বলেছেন আলি সালেম আল শামসি। একইসঙ্গে নিম্নবিত্তদের জন্য সহায়তা নিশ্চিতের জন্য এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

দুবাই পুলিশের তথ্য অনুযায়ী, যারা নির্দেশনা অমান্য করে ভিক্ষা করবেন এবং ধরা পড়বেন তাদের কমপক্ষে ৫ হাজার দিরহাম জরিমানা দিতে হবে। সঙ্গে অভিযুক্তদের তিনমাসের বেশি কারাদণ্ড দেয়া হবে।

যারা ভিক্ষাবৃত্তি কার্যক্রম সংগঠিত করে এবং ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত ব্যক্তিদের বিদেশ থেকে আনে তাদের অন্তত ছয় মাসের কারাদণ্ড এবং এক লাখ দিরহাম জরিমানা করা হবে।

সর্বশেষ খবর